https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১৫ মার্চ ২০২৪
  • অন্যান্য

ট্রাম্পের ফৌজদারি মামলা পেছাচ্ছে

শিতাংশু গুহ, নিউইয়র্ক
মার্চ ১৫, ২০২৪ ১০:১১ পূর্বাহ্ণ । ৪৯ জন
Link Copied!

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কে অনুষ্ঠেয় প্রথম মামলা পেছাচ্ছে। ২৫শে মার্চ ২০২৪-এটি শুরু হবার কথা ছিলো। ম্যানহাটন ডিষ্ট্রিক্ট এটর্নি ডেমক্রেট আলভিন বৃহস্পতিবার ব্র্যাগ আদালতকে জানিয়েছেন যে, তারা ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলাটি ৩০দিন পেছাতে সম্মত আছেন। ট্রাম্পের এটর্নি নুতন নথিপত্র দেখতে আরো ৩মাস সময় চেয়েছেন।

এ মামলাটি হচ্ছে, পর্ন-ষ্টার ইউ.জে.ক্যারোল-কে ২০১৬’র নির্বাচনের আগে টাকা দিয়ে মুখ বন্ধ করার অপরাধ সংক্রান্ত। বলা হচ্ছে, টাকা দেয়াটা ‘আইনানুগ’ হয়নি। আলভিন ব্র্যাগ জানান যে, টাকা দেয়ার বিষয়ে ফেডারেল প্রসিকিউটর ২০১৬ সালে তদন্ত করেছিলেন। সেই সংক্রান্ত প্রায় ৩১হাজার পৃষ্টার দলিলপত্র তারা এখন হাতে পেয়েছেন, তা দেখতে বিবাদী পক্ষকে ৩০দিন সময় দেয়া যেতে পারে।

ট্রাম্পের একজন মুখপাত্র বলেছেন, আমরা বারবার বলে আসছি যে, এ মামলার আইনগত কোন ভিত্তি নেই, এবং মামলাটি বাতিল করা হোক। এদিকে জর্জিয়ার আদালত বুধবার ১৩ই মার্চ ট্রাম্পের বিরুদ্ধে আনীত ১৩টি অভিযোগের মধ্যে ৩টি বাতিল করে দিয়েছেন। ৯-পাতার এ আদেশে বিচারক স্কট ম্যাকফি বলেছেন, এরমানে মামলা খারিজ তা কিন্তু নয়! তিনি অন্য অভিযুক্তদের ক’টি ধারাও বাতিল করেন।

অন্যদিকে, বাইডেন ও ট্রাম্প দু’জনেই ইতিমধ্যে বেসরকারিভাবে নিজ নিজ দলীয় প্রার্থী হয়ে গেছেন। মঙ্গলবার ১২ই মার্চ বাইডেন প্রয়োজনীয় ১৯৬৮টি ডেলিগেট এবং একই দিন ট্রাম্প ১২১৫টি ডেলিগেট জিতে দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়ে গেছেন। বাইডেন শিকাগো’তে ১৯-২২ আগষ্ট কনভেনশনের মধ্যে দিয়ে এবং ট্রাম্প মিলওয়াকি-তে ১৫-১৮ই জুলাই রিপাবলিকান সম্মেলনে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হবেন।

তেমন কোন অঘটন না-ঘটলে ২০২৪’র প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে বাইডেন-ট্রাম্প’র মধ্যে। মিডিয়া জানাচ্ছে, রবার্ট এফ. কেনেডি ‘থার্ড পার্টি’ ক্যান্ডিডেট হচ্ছেন।এনএফএল কোয়ার্টার ব্যাক এরোন রজার্স হচ্ছেন তার ভাইস-প্রেসিডেন্ট। বাইডেন মিত্ররা ‘ক্লিয়ার চয়েস’ নাম দিয়ে একটি ‘সুপার-প্যাক’ গঠন করেছেন এবং তারা ‘থার্ড-পার্টি’ ক্যান্ডিডেট ঠেকাতে ইতিমধ্যে মাঠে নেমেছেন।

২০২০’র মত ২০২৪-এ বাইডেন-ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা পুনরাবৃত্তি ঘটছে। ৬৮ বছর আগে এমন একটি ঘটনা ঘটেছিলো। আইজেনহাওয়ার ১৯৫২ সালে ষ্টিভেনসনকে পরাজিত করেন। ৪বছর পর আবার আইজেনহাওযার-স্টিভেনসন মুখোমুখি হ’ন, আইজেনহাওয়ার বিরাট জয় পান। বাইডেনের ক্ষেত্রেও কি তা ঘটবে? ট্রাম্প কি আবার হারবেন?

ফ্লোরিডায় বৃহস্পতিবার ট্রাম্পের ক্লাসিফাইড ডক্যুমেন্ট মামলা বাতিল করার আবেদন ফেডারেল বিচারক খারিজ করে দেন্। উল্লেখ্য, এই বিচারক আইলিন ক্যানন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এপয়েন্টি। সাবেক ডেমোক্রেট সিনেটর জো লিবারম্যান বলেছেন, বর্ডার সমস্যার ওপর জোর না দিলে বাইডেন হেরে যেতে পারেন।