https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৭ মার্চ ২০২৪
  • অন্যান্য

‘বঙ্গবন্ধুর রচিত অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড়িয়ে এগিয়ে যাচ্ছে দেশ’

নিজস্ব প্রতিবেদক
মার্চ ২৭, ২০২৪ ৫:১৮ অপরাহ্ণ । ৪০ জন
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সাড়ে তিন বছরের শাসনামলে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের যে ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তার ওপর দাঁড়িয়ে বাংলাদেশকে আজ উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন।

ঢাকার আগারগাঁওস্থ পিকেএসএফ ভবনে আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু-এঁর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

বুধবার (২৬ মার্চ০ ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষ্যে পিকেএসএফ এই আলোচনা সভার আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন ড. নমিতা হালদার এনডিসি, ব্যবস্থাপনা পরিচালক, পিকেএসএফ। সভায় বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং দেশের উন্নয়ন বিষয়ে আলোচনা করেন পিকেএসএফ-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল কাদের এবং ড. মোঃ জসীম উদ্দিন। অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু: বজ্রে তোমার বাজে বাঁশি’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে বলেন ’৬৬-এর ছয় দফা বিশ্লেষণ করলে দেখা যায় যে, এর মধ্যে নিহিত ছিলো স্বাধীনতার দাবি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্থান হানাদার বাহিনী কর্তৃক সংগঠিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে বিভিন্নমুখী প্রচেষ্টা চলমান রয়েছে, যার সুফল অচিরেই পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন, সংগ্রাম এবং আত্মত্যাগ সমগ্র পৃথিবীর সকল নিপীড়িত-নির্যাতিত মানুষের জন্য আলোকবর্তিকা হয়ে আছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব প্রদান করার ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবের ভূমিকার কথা স্মরণ করে তিনি বলেন, কারো আহ্বানে দেশের কোটি কোটি মানুষের ভাগ্য পরিবর্তনের এমন উদাহরণ খুব বেশি নেই আর।

অনুষ্ঠানের শুরুতে, ড. নমিতা হালদার এনডিসি অনুষ্ঠানে উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বের বিকাশ এবং স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, জনসাধারণকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বের ভূমিকা অতুলনীয়।