https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১ মার্চ ২০২৪

চাঁদ ধরতে গিয়ে ভাঙল পা, বিকল ‘চন্দ্রযান’

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১, ২০২৪ ৫:২৩ অপরাহ্ণ । ৬৮ জন
Link Copied!

এক সপ্তাহের মধ্যেই বিকল মার্কিন চন্দ্রযান। শুক্রবার চাঁদের মাটিতে নেমেছিল মার্কিন বেসরকারি সংস্থার ‘অডিসিয়াস’। কিন্তু বৃহস্পতিবারই বিকল হয়ে গিয়েছে মহাকাশযানটি।

গত ২২ ফেব্রুয়ারি চাঁদের মাটিতে ল্যান্ড করার কথা ছিল অডিসিয়াসের। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে নির্ধারিত সময়ের ১১ ঘণ্টা পরে চাঁদে নামতে পারে মহাকাশযানটি। ফলে সফট ল্যান্ডিং করতে না পেরে আছড়ে পড়ে অডিসিয়াস। সেই সময়েই পায়ের দিকের বেশ খানিকটা অংশ ভেঙে যায়। সোজা ল্যান্ডিং করার পরিবর্তে বেশ খানিকটা বেঁকে যায় মার্কিন মহাকাশযানটি।

তার জেরে প্রথম থেকেই অডিসিয়াসের কাজকর্ম ব্যাহত হচ্ছিল। সপ্তাহখানেকের মধ্যেই পুরোপুরি বিকল হয়ে গিয়েছে অডিসিয়াস। জানা গিয়েছে, বৃহস্পতিবারই শেষবারের মতো যোগাযোগ করা গিয়েছিল মার্কিন চন্দ্রযানটির সঙ্গে। তার পরেই ‘ঘুমে’ চলে গিয়েছে অডিসিয়াস। বেসরকারি সংস্থাটির তরফে বলা হয়, আগামী দু-তিন সপ্তাহের মধ্যে অডিসিয়াসকে আবারও সচল করার চেষ্টা হবে। তবে মহাকাশযানটি আবার কার্যকরী হয়ে ওঠার সম্ভাবনা খুবই কম।

উল্লেখ্য, এর আগে এবছরই চাঁদের মাটিতে নেমেছিল জাপানের মহাকাশযান। এবার চন্দ্রপৃষ্ঠে নেমে পড়ল আমেরিকাও। আসলে আগামী কয়েক বছরের মধ্যে চাঁদের মাটিতে ফের মানুষ পাঠাতে চায় নাসা। তার আগে এই ধরনের অভিযান অত্যন্ত জরুরি। মনুষ্যহীন যান পাঠিয়ে চাঁদের পরিবেশ সম্পর্কে আরও বেশি তথ্য হাতে পেতে চায় আমেরিকা। কিন্তু প্রথমেই বড়সড় ধাক্কা খেল সেই চেষ্টা।