https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২৭ মে ২০২৪
  • অন্যান্য

১২০ কিমি গতিতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল

নিজস্ব প্রতিবেদক
মে ২৭, ২০২৪ ১:৫৭ পূর্বাহ্ণ । ২২ জন
Link Copied!

ঘূর্ণিঝড় রেমাল ১২০ কিলোমিটার গতিতে স্থলভাগে আঘাত হেনেছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, রোববার (২৬ মে) সন্ধ্যা ৬টার পর রেমালের কেন্দ্র উপকূল অঞ্চল ছুঁয়েছে। রোববার (২৬ মে) রাতে এসব তথ্য জানিয়েছেন ড. শামিম হাসান ভূঁইয়া।

তিনি আরও বলেন, রেমাল স্থলভাগে উঠতে শুরু করেছে। এর অগ্রভাগ উপকূল ছুঁয়েছে। প্রবল ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করতে ৭ থেকে ৮ ঘণ্টা সময় লাগবে।

আবহাওয়া অফিস জানায়, প্রবল ঘূর্ণিঝড়টি মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে খেপুপাড়া উপকূল অতিক্রম শুরু করে। ঘূর্ণিঝড় রেমালের কেন্দ্র আরো উত্তর দিকে অগ্রসর হয়ে ১ থেকে ২ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম করে সম্পূর্ণ ঘূর্ণিঝড়টি পরবর্তী ৫ থেকে ৭ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপৎসংকেত বহাল রয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, বরিশাল,ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর , নোয়াখালী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।