https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৩ এপ্রিল ২০২৪

আদালত অবমাননায় এক পিপিকে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ৩, ২০২৪ ২:১১ অপরাহ্ণ । ৬২ জন
Link Copied!

আদালত অবমাননা এবং বিচারকের বিরুদ্ধে মিথ্যা ও হেয়প্রতিপন্নমূলক বক্তব্যের ভিডিও প্রকাশ করায় ব্যাখ্যা দিতে খুলনার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) জহিরুল ইসলাম পলাশকে তলব করেছেন হাইকোর্ট।

আগামী ৭ মে সশরীরে হাজির হয়ে তাকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। একই সাথে তার বিরুদ্ধে আদালত অবমাননার ঘটনায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ বুধবার (৩ এপ্রিল) স্বপ্রণোদিতভাবে এই আদেশ দেন।

এর আগে, চলতি বছরের ৩১ মার্চ এজলাসে জহিরুল ইসলাম পলাশের বিরুদ্ধে অশোভন আচরণ করার অভিযোগ করেন খুলনা মেট্রোপলিটন আদালতের বিচারক তরিকুল ইসলাম। এ বিষয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের কাছে লিখিত অভিযোগ করেন তিনি।

বিচারকের চিঠিতে বলা হয়েছে, আইনজীবী জহিরুল ইসলাম পলাশ সামাজিক মাধ্যম ফেসবুকে ‘First NewsBD 24’ নামের একটি পেজে লাইভে আদালতে ঘটে যাওয়া ঘটনার সত্যতা ও কোর্ট প্রসিডিউরকে পাশ কাটিয়ে বিষয়টি ভিন্নভাবে উপস্থাপন করেন। বিষয়টি ২৬ মার্চ স্বাধীনতা দিবস ২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভার শুরুতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ২-এর বিচারক জানান যে, তার ব্যক্তিগত ফেসবুক ম্যাসেঞ্জারে ওই আইনজীবী তার প্রদত্ত ভিডিওচিত্র সেন্ড করেন। যা উপস্থিত খুলনা বিচার বিভাগে কর্মরত আমার স্থানীয় কর্তৃপক্ষ ও অন্যান্য বিচারকরা জেনেছেন, শুনেছেন। ওই ভিডিওতে বিচারক হিসেবে আমাকে দুর্নীতিবাজ বলাসহ আরও অনেক বিষয়ে মিথ্যা, বানোয়াট ও সম্মানহানিকর বক্তব্য দেয়া হয়।

এরপর প্রধান বিচারপতি জহিরুল ইসলাম পলাশের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে আবেদনটি হাইকোর্টে পাঠান। তার ধারাবাহিকতায় বিষয়টি বুধবার (৩ এপ্রিল) শুনানির জন্য ওঠে।