https://bangla-times.com/
ঢাকারবিবার , ২ জুন ২০২৪
  • অন্যান্য

রেমালে বরিশালে ছয় হাজার ৪৪১ হেক্টর জমির ফসল নষ্ট

শাহ জালাল, বরিশাল
জুন ২, ২০২৪ ১২:০৯ পূর্বাহ্ণ । ৫৯ জন
Link Copied!

ঘূর্নিঝড় রেমালের প্রভাবে বরিশাল জেলায় ছয় হাজার ৪৪১ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এরমধ্যে শতভাগ নষ্ট হয়েছে দুই হাজার ৮৫ হেক্টর জমির ফসল। আর্থিক ক্ষতির পরিমান ১১০ কোটি টাকা। তবে ক্ষয়ক্ষতির পরিমান আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কৃষি বিভাগের বরিশাল খামার বাড়ির উপ-পরিচালক মুরাদুল হাসান জানান।

আরও পড়ুন : নতুন বাজেট হতে পারে ৮ লাখ কোটি টাকার

বরিশাল জেলায় ১৩ হাজার ৪৬৯ হেক্টর জমিতে আউশ, শাক সব্জি পেঁপে, পান নষ্ট হয়েছে। এছাড়া কলা আবাদকৃত ৬ হাজার ৩৬৬ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। চার হাজার ২৭১ হেক্টর জমির আংশিক এবং দুই হাজার ৬৫ হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়েছে।

৯৩৯ হেক্টর জমির আউশ ধান সম্পূর্ণ ও ৮৭৯ হেক্টর জমির আউশ আংশিক নষ্ট হয়েছে। দুই হাজার ৯৮৭ হেক্টর জমির জমির পান আবাদ করা হয়, এরমধ্যে ৮৯৬ হেক্টর জমির পান সম্পূর্ণ ও এক হাজার ৭৯২ হেক্টর জমির পান আংশিক নষ্ট হয়েছে।

অন্যদিকে, ২০০ হেক্টর জমির শাক সব্জি সম্পূর্ণ নষ্ট হয়েছে। আংশিক নষ্ট হয়েছে ৫০০ একর জমির শাক সবজি। ৩০ হেক্টর জমির চাষ করা কলাগাছ সম্পূর্ণ ও ১০০ হেক্টর জমির কলাগাছ আংশিক নষ্ট হয়েছে। এছাড়া ২০ হেক্টর জমির পেঁপে গাছ সম্পূর্ণ হয়ে গেছে। আংশিক নষ্ট হয়েছে ৫৫ হেক্টর জমির পেঁপে গাছ ।