https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ মে ২০২৪

উপজেলা নির্বাচন/ তৃতীয় ধাপের ভোটে লড়ছেন ১ হাজার ২০০ জন

নিজস্ব প্রতিবেদক
মে ২৯, ২০২৪ ১২:৩৪ পূর্বাহ্ণ । ৫৫ জন
Link Copied!

উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট বুধবার (২৯ মে) অনুষ্ঠিত হবে। এদিন দেশের ৯০টি উপজেলায় ভোট হবে। এরমধ্যে ১৮ উপজেলায় ভোট হবে ইভিএমে। আর বাকিগুলোতে হবে ব্যালটে। তৃতীয় ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় ১ হাজার ২০০ প্রার্থী। এরমধ্যে ১২ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদিকে, সুষ্ঠু ভোট অনুষ্ঠানের সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

উপজেলা নির্বাচনে তৃতীয় ধাপে ১১২ উপজেলায় তফসিল হয়। কিন্তু ঘূর্ণিঝড় রেমাল, প্রার্থীর মৃত্যু ও মামলার জন্য ২১ উপজেলায় ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। এছাড়া একটি উপজেলা পরিষদে একক প্রার্থী থাকায় ভোট হবে না। বাকি ৯০টি উপজেলা পরিষদে ভোট হবে।

এই ধাপে চেয়ারম্যান পদে প্রার্থী ৪১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৪৭২ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এক উপজেলায় চেয়ারম্যান, চার উপজেলায় ভাইস চেয়ারম্যান এবং সাতজন মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

এসব উপজেলায় দুই কোটির বেশি ভোটার ভোট দেবেন। ভোটকেন্দ্রের সংখ্যা সাত হাজার ৮২৫ টি। আর ভোটকক্ষ সাড়ে ৫৬ হাজার। দুর্গম ৪২০ টি ভোটকেন্দ্রে ব্যালটপেপার পাঠানো হয়েছে মঙ্গলবার (২৯ মে)।

উপজেলা পরিষদ নির্বাচনে ৩২ উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। মাঠ প্রশাসনের কেউ নির্বাচনে দায়িত্বে অবহেলা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনার মো. আলমগীর ।

এদিকে, ভোটের আগের রাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রিত থাকবে। তবে জরুরি সব সেবা নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। নির্বাচন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।