https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১ জুন ২০২৪
  • অন্যান্য

ঈদ যাত্রার ট্রেনের আগাম টিকিট কাটবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
জুন ১, ২০২৪ ৬:৩৩ অপরাহ্ণ । ৫৭ জন
Link Copied!

ঈদুল আজহা উপলক্ষে রোববার (২ জুন) থেকে শুরু ট্রেনের আগাম টিকিট বিক্রি। এবারও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে। চাপ কমাতে দুই শিফটে বিক্রি হবে টিকিট।

আরও পড়ুন: এসএসসিতে ফেল করেও কলেজে ভর্তি, মানতে হবে শর্ত

পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি সকাল ৮টা থেকে শুরু হবে। আর পূর্বাঞ্চলের টিকিট পাওয়া যাবে প্রতিদিন দুপুর ২টা থেকে। এবার যাত্রী সেবায় চলবে ১০ জোড়া ঈদ স্পেশাল ট্রেন।

রোববার (২ জুন) প্রথম দিন দেয়া হবে ১২ জুনের আগাম টিকিট। ৩ জুন পাওয়া যাবে ১৩ জুনের টিকিট। আর ১৪ জুনের টিকি বিক্রি হবে ৪ জুন। ১৫ জুনের আগাম টিকিট ৫ জুন বিক্রি হবে। এছাড়া শেষ দিন অর্থাৎ ৬ জুন পাওয়া যাবে ১৬ জুনের টিকিট।

আরও পড়ুন: নতুন বাজেট হতে পারে ৮ লাখ কোটি টাকার

মাঝখানে চারদিন বিরতি দিয়ে ১০ জুন থেকে ফিরতি আগাম টিকিট দেয়া হবে। ১০ জুন দেওয়া হবে ফিরতি ২০ জুনের টিকিট। ১১ জুন পাওয়া যাবে ২১ জুনের, ১২ জুন ২২ জুনের টিকি। এছাড়া ১৩ জুন দেয়া হবে ২৩ জুনের এবং ১৪ জুন দেয়া হবে ২৪ জুনের ফিরতি টিকিট। এর অগে ২৮ মে দুপুরে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম এই তথ্য জানিয়েছিলেন।

টিকিট কাটবেন যেভাবে

বরাবরের মতো এবারো বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এজন্য রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। আর যারা আগে রেজিস্ট্রেশন করেছেন তাদের আর নতুন করে রেজিষ্টেশন করতে হবে না। তারা সরাসরি লগইন করে টিকিট কাটতে পারবেন।

যাদের আগে রেজিস্ট্রেশন করা নেই, তারা বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করে উপরের দিকে ‘রেজিস্ট্রেশন’ লেখা জায়গায় ক্লিক করবেন। পরে রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে। সেখানে প্রয়োজনীয় তথ্য নির্ভুলভাবে দিতে হবে। এরপর মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে। সেটি পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন হয়ে যাবে। এরপর বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। সেখানে ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে লগইন হয়ে যাবেন। এরপর টিকিট কাটতে পারবেন।

আরও পড়ুন: ৩০ জুনই হবে এইচএসসি পরীক্ষা, জানালো ঢাকা শিক্ষা বোর্ড

টিকিট কাটতে প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। কেউ স্বয়ংক্রিয়ভাবে লগইন না হয়ে থাকলে ই-মেইল ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে। এর পরের পেইজে কাঙ্ক্ষিত ভ্রমণ তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন শ্রেণি পূরণ করে ‘ফাইন্ড টিকিট’ বাটনে ক্লিক করতে হবে। তার পরের পেইজে ট্রেনের নাম, সিট খালি আছে নাকি নেই এবং ট্রেন ছাড়ার সময় দেখা যাবে। সেখান থেকে ট্রেন অনুযায়ী ‘ভিউ সিটস’ বাটনে ক্লিক করে আসন খালি থাকা সাপেক্ষে আসন নির্বাচন করে ‘কন্টিনিউ পারচেজে’ ক্লিক করতে হবে।

ভিসা, মাস্টার কার্ড কিংবা বিকাশে দিয়ে পেমেন্ট করলে একটি ই-টিকিট অটো ডাউনলোড হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলেও টিকিটের একটি কপি চলে যাবে। এরপর ই-মেইলের ইনবক্স থেকে টিকিট প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকিট প্রদত্ত টিকিট প্রিন্ট দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করা যাবে।