https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

চরম গরমে ৫ মিনিটেই ঠান্ডা হবে ঘর, রইলো টিপস

বাংলা টাইমস্
এপ্রিল ৩০, ২০২৪ ১২:৫১ পূর্বাহ্ণ । ৩৮ জন
Link Copied!

বইছে তীব্র তাপপ্রবাহ। বৃষ্টির দেখার নেই। বাড়ি থেকে বাইরে বের হতে হলে তাপে অবস্থা কাহিল। বাড়িতেও গরমে নাজেহাল অবস্থা। এর উপর যদি বাড়িতে এসি না থাকে, তাহলে অবস্থা আরও খারাপ। তবে চিন্তা কোন কারণ নেই। রয়েছে এমন কিছু টিপস, যা মেনে চললে সহজেই ঘর হয়ে যাবে সুপারকুল। ঘরে শুধু সিলিং ফ্যান, টেবিল ফ্যান থাকলেই চলবে। এবার জানুন ঘর ঠান্ডা রাখতে কি করতে হবে?

প্রথমে ঘরের সব জানলা-দরজা বন্ধ ভালো করে করে নিন। এরপর জানলার পর্দাগুলো টেনে দিন। বিছানার চাদর ভালে করে ভিজিয়ে নিন। পানি ভালো করে ঝরিয়ে নিয়ে পর্দার উপর লাগিয়ে দিন। ঘরে যত জানলা আছে, সবগুলোতে এভাবেই করুন।

এবার ঘরের মেঝে ভালোভাবে মুছে নিন। ঘর মোছার পানিতে অবশ্যই বেকিং সোডা অথবা লেবুর জল মিশিয়ে নিবেন। তাতে অল্প পরিমাণ চুনও মেশাতে পারেন। এবার আরো দুটি বিছানার চাদর ভিজিয়ে ঘরের এমন জায়গায় রাখুন, যেন সরাসরি সিলিং ফ্য়ানের বাতাস লাগে।

এবার ভেজা চাদর মেলে দেয়া একটি জানলার সামনে টেবিল ফ্যান চালিয়ে রাখুন। দেখবেন মাত্র ৫ মিনিটেই ঘর একেবারে ঠান্ডা। তবে যাদের ঠান্ডা লাগার ভয় আছে, তারা একটু সাবধানে এই টিপস মেনে চলবেন।

এছাড়াও ঘর ঠান্ডা রাখতে ছাদে চুন পেন্ট করে নিতে পারেন। এতে আপনার ছাদের নীচতলার ঘর খুব ঠান্ডা থাকবে। ঘরে বেশ কয়েকটি গাছ রাখতে পারেন। স্প্রে বোতলের সাহায্যে গাছগুলোতে নিয়মিত পানি দিবেন। দেখবেন এতে ঘরে ঠান্ডা ঠান্ডা ভাব আসবে।

কম্বল ভিজিয়ে বারান্দার গ্রিলেও ঝুলিয়ে পারেন। তাতেও ঘর ঠান্ডা হবে। সুতির কাপড়ের পর্দা এবং বেড শিট ব্যবহার করুন। অবশ্যই হালকা রঙের হতে হবে। হালকা রঙের চাদর আর পর্দা তাপ প্রতিফলিত করবে, ফলে ঘর ঠান্ডা রাখতে সুবিধা হবে।

ঘরে আলো যতো কম হবে ঠান্ডা ভাব ততো বেশি। যারা কম্পিউটারে কাজ করেন, তাদের কম আলোতে অসুবিধা হলে টেবিল লাইট জ্বালিয়ে নিন। টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো বেশি ঠান্ডা হয়।