https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৩ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

হার্টের রিংয়ের দাম কমলো, জেনে রাখুন কোন রিংয়ের কতো দাম

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ৩, ২০২৪ ১:৫৪ অপরাহ্ণ । ৭৬ জন
Link Copied!

দেশে ২৩ ধরনের রিংয়ের দাম কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। নতুন দর অনুযায়ী সর্বনিম্ন ২০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সর্বোচ্চ ৬৮ হাজারে পাওয়া যাবে রিং।

ঔষধ প্রশাসন অধিদপ্তরমঙ্গলবার (২ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ওই বিজপ্তিতে বলা হয়, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের সাথে বাংলাদেশে ইউরোপীয় ও অন্যান্য দেশের হার্টের রিং উৎপাদনকারী কোম্পানির প্রতিনিধি এবং ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টদের সাথে আলোচনার মাধ্যমে বিভিন্ন কোম্পানির হার্টের রিংয়ের দাম কমানো হয়।

অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মো. সালাহ উদ্দিন বলেন, দীর্ঘদিন থেকে আমরা রিংয়ের দাম কমানোর চেষ্টা করে আসছি। এরই প্রেক্ষিতেদাম কমানো হয়েছে। দেশের সব হাসপাতালে নতুন মূল্য তালিকা টানাতে হবে।

বাংলাদেশে ২৬ ধরনের রিং ব্যবহার হয়ে থাকে। নতুন মূল্য তালিকায় এসবের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর আগে তিনটি স্টেন্টের দাম কমানো হয়েছিল। যা এখনো অপরিবর্তিত রয়েছে।

এবার জেনে নেয়া যাক কোন রিংয়ের কত দাম

পোল্যান্ডের তৈরি অ্যালেক্স প্লাস ব্র্যান্ডের রিং দাম ৬০ হাজার টাকা। অ্যালেক্স ব্র্যান্ড রিং ৬০ হাজার টাকা। অ্যাবারিস ব্র্যান্ড রিং ৬০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া জার্মানির তৈরি করোফ্ল্যাক্স আইএসএআর ব্র্যান্ডের রিং ৫৩ হাজার টাকা। করোফ্ল্যাক্স আইএসএআর নিও ব্র্যান্ড রিং ৫৫ হাজার টাকা। জিলিমাস ব্র্যান্ড রিং ৫৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে সুইজারল্যান্ডের ওরসিরো ব্র্যান্ডের রিংয়ের দাম ৬৩ হাজার টাকা। ওরসিরো মিশন রিং ৬৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার তৈরি জেনোস ডেস ব্র্যান্ডের রিংয়ের দাম ৫৬ হাজার টাকা। স্পেনের ইভাসকুলার এনজিওলাইটের রিংয়ের দাম ৬২ হাজার টাকা। জাপানের আল্টিমাস্টারের রিংয়ের দাম ৬৬ হাজার টাকা। নেদারল্যান্ডসের অ্যাবলুমিনাস ডেস প্লাসের রিংয়ের দাম ৬৩ হাজার টাকা।

অন্যদিকে, ভারতে তৈরি মেটাফর ব্র্যান্ডের রিংয়ের দাম ৪০ হাজার টাকা। এভারমাইন ফিফটি ব্র্যান্ড রিং ৫০ হাজার টাকা। বায়োমাইম মর্ফ রিং ৫০ হাজার টাকা। বায়োমাইম রিং ৪৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যাফিনিটি-ডিরেক্ট-স্টেন্ট রিং ৩০ হাজার, এমএস মিনির রিংয়ের দাম ৬০ হাজার টাকা, এবং ডিরেক্ট-স্টেন্ট সিরো রিং ৬৬ হাজার টাকা টাকা করা হয়েছে।

সিঙ্গাপুরের তৈরি বায়োমেট্রিক্স আলফা রিংয়ের দাম ৬৬ হাজার টাকা, বায়োমেট্রিক্স নিওফ্ল্যাক্সের রিংয়ের দাম ৬০ হাজার টাকা। বায়োফ্রিডম রিংয়ের ৬৮ হাজার নির্ধারণ করা হয়েছে।