https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১০ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

পাঁচ হাজার টাকা ভাতা বাড়ল ইন্টার্ন চিকিৎসকদের

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ১০, ২০২৪ ৬:৩০ অপরাহ্ণ । ৮৯ জন
Link Copied!

পাঁচ হাজার টাকা ভাত বাড়ল ইন্টার্ন চিকিৎসকদের। বর্তমানে ইন্টার্ন চিকিৎসকরা প্রতি মাসে ১৫ হাজার টাকা করে ভাতা পেয়ে থাকেন। তা বাড়িয়ে চিকিৎসকদের ভাতা ২০ হাজার করা হয়েছে। চলতি মাসের ৮ এপ্রিল স্বাস্থ্য সেবা বিভাগের একপ্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সাধারণ থোক বরাদ্দ খাতে বরাদ্দকৃত ৯৬ কোটি ২১ লাখ এক হাজার টাকার অব্যয়িত অর্থ থেকে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় ৪ হাজার ৭০০ জন ইন্টার্ন চিকিৎসকের মাসিক ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায করা হলো। এর ফলে অতিরিক্ত ৩১ কোটি ৮০ লাখ টাকা স্বাস্থ্য অধিদপ্তরের অনুকূলে বরাদ্দ দেওয়া হলো। যা ১ এপ্রিল-২০২৪ থেকে কার্যকর হবে।

চার দফা দাবিতে আন্দোলন করছিলেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা। দাবিগুলো হলো-ইন্টার্ন চিকিৎসকদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের ৫০ হাজার টাকা বেতন।

এছাড়া পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের বকেয়া ভাতা দিতে হবে। ১২টি প্রাইভেট ইনস্টিটিউটের নন-রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের পাশাপাশি পুনর্বহাল করতে হবে। এর পাশাপাশি চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।