https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

তিন দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ১৯, ২০২৪ ৪:৪১ অপরাহ্ণ । ৫৪ জন
Link Copied!

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের মাত্রা আরও বাড়তে পারে। সেই সাথে অব্যাহত থাকতে পারে। এমন আশঙ্কায় তিনদিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়া অফিস থেকে জানানো হয়, সারাদেশে থাকবে হিট আল্যার্ট, কিছু স্থানে বৃষ্টিপাত হতে পারে। বেশিরভাগ স্থানে তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই। এছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি আরও বৃদ্ধি পেতে পারে।

হিট অ্যালার্ট কী?

এবার জেনে নেয়া যাক হিট অ্যালার্ট কি? অতিরিক্ত গরম আবহাওয়া হলো হিট ওয়েভ বা তাপপ্রবাহ। তাপপ্রবাহ সম্পর্কে যে সতর্কতা জারি করা হয় সেটাই মূলত হিট অ্যালার্ট। তাপপ্রবাহ চরম মাত্রায় বাড়লে দুর্যোগ দেখা দেওয়ার আশঙ্কা থাকে। আর এ কারণে তীব্র তাপদাহ থেকে মানুষকে সতর্ক করেত হিট অ্যালার্ট জারি করা হয়।

এদিকে, আবহাওয়ার আরেক পূর্বাভাসে পরবর্তী ২৪ ঘন্টার জন্য বলা হয়, চট্টগ্রাম , ঢাকা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলা বৃষ্টির সম্ভাবনা্ রয়েছে। এছাড়া কোথাও আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া যশোর, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, চাঁদপুর, রাঙ্গামাটি, খুলনা, বরিশাল, সাতক্ষীরা ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।