https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৭ মার্চ ২০২৪

বেইলি রোডে আগুন/ কারণ জানা যাবে আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৭, ২০২৪ ৬:৫৮ অপরাহ্ণ । ১০২ জন
Link Copied!

রাজধানীর বেইলি রোডে ভবনে আগুনের ঘটনাস্থল থেকে ১৫টির বেশি আলামত সংগ্রহ করা হয়েছে। এরপর তা তা পরীক্ষাগারে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহেই আগুন লাগার কারণ জানা যাবে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া এমন তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

এ সময় সিআইডি প্রধান বলেন, বেইলি রোডের আগুনে ফায়ার সার্ভিস আগুন নেভানোর পর সিআইডি’র একাধিক টিম সেখানে কাজ করেছে। সেখানে সিআইডি’র ফরেনসিক টিম, ডিএনএ টিম ও কেমিক্যাল টিম কাজ করেছে। আলামত সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ধারণা গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত। কেমিক্যাল আলামতও টেস্ট করা হচ্ছে। এটার কারণ হচ্ছে সেখানে বিস্ফোরক জাতীয় কিছু ছিল কি-না। আলামত পরীক্ষার প্রতিবেদনের অপেক্ষায় আছি। রিপোর্ট পেলেই নিশ্চিত হবে আগুনের কারণ।

আগুনের ঘটনায় রাষ্ট্র সুরক্ষা সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি অনুসন্ধান কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট। কমিটিতে পুলিশ, রাজউক, ফায়ার সার্ভিস, বুয়েট ও ঢাকার দুটি সিটি করপোরেশনের প্রতিনিধি রাখতে বলা হয়েছে। এই কমিটি চার মাসের মধ্যে বেইলি রোডে আগুনের কারণ অনুসন্ধান করবে এবং কারা এর জন্য দায়ী তা খুঁজে বের করবে। এ ছাড়া রাজধানীর ভবনগুলোতে আগুনের ঘটনা প্রতিরোধে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কেমন হবে তার সুপারিশ করে আদালতে প্রতিবেদন দাখিল করবে।

গত ৪ মার্চ পৃথক দুটি রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাতে রাজধানীর বেইলি রোডে ভবনে আগুন লাগে। রাত ৭টা ৫০ মিনিটে খবর পেয়ে দুই ঘণ্টার মধ্যে ১৩টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। আগুনে ৪৬ জনের মৃত্যু হয়।

এদিকে, আহতদের মধ্যে হাসপাতালে ভর্তি ছয়জনের অবস্থা আগের চেয়ে ভালো। রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে তার চিকিৎসাধীন রয়েছেন। সেখানে আহত চারজন রোগী ভর্তি আছেন। তারা হলো- রাকিব (২৫), মেহেদী হাসান (২২), সুমাইয়া আকতার (৩১) ও ফারদিন (১৮)।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন-জুবায়ের আহামেদ (২৫) ও ইকবাল হোসেন (২৩)।