https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

‘হিট স্ট্রোকে’ একদিনে আরও ৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ৩০, ২০২৪ ৬:০৯ অপরাহ্ণ । ২৫ জন
Link Copied!

সারা দেশে বইছে তীব্র দাবদাহ। মঙ্গলবার (৩০ এপ্রিল) মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি। যা দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। তীব্র গরমে দেশের বিভিন্ন স্থানে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনা ঘটছে। হিট স্ট্রোকে এখন পর্যন্ত কক্সবাজার, রাজশাহী, সিরাজগঞ্জ, ঝিনাইদহ, নাটোর, সাতক্ষীরা ও মুন্সিগঞ্জে ৯ জনের মৃত্যু হয়েছে।

কক্সবাজারের পেকুয়ার পর ঈদগাঁওতে হিটস্ট্রোকে মনির উদ্দিন (৩০) নামে এক যুবক মারা গেছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ১০টায় তার মৃত্যু হয়েছে। মৃত যুবক উপজেলার জালালাবাদ ইউনিয়নের পালাকাটা এলাকার ইলিয়াসের পুত্র।

নাটোরে মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে হিট স্ট্রোকে দুই বৃদ্ধের মৃত্যু হয়েছে। তারা হলো-আব্দুল মান্নান ও খায়রুল ইসলাম। নাটোরের সিভিল সার্জন ডাঃ মশিউর রহমান এর সত্যতা নিশ্চিত করেন।

মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে ওমর আলী (৬৫) ও আব্দুল বাতেন মাঝি (৬০) নামে দুই বৃদ্ধের মৃত্যু হয়েছে। তাদের বাড়ি জেলার সদর উপজেলায়।

মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা মোহাম্মদ জামাল এ তথ্য নিশ্চিত করেন। জানা যায়, ওমর আলীকে মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল পৌনে ১১ টার দিকে এবং আব্দুল বাতেন মাঝিকে সাড়ে ১১ টার দিকে হাসপাতালে নিয়ে আসা হয়।

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জমিতে কাজ করার সময় এক কৃষকের মৃত্যু হয়েছে। সলপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকত ওসমান জানান, মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে উল্লাপাড়া উপজেলার তাড়াবাড়িয়া গ্রামে তিন কৃষক ধানের জমিতে কাজ করতে যায়। এ সময় তাপদাহ ও গরমে তিন কৃষক অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে জিল্লুর রহমান (৩৫) নামে একজনের মৃত্যু হয়। বাকি দুইজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

ঝিনাইদহের শৈলকুপায় হিট স্ট্রোকে এক গরু ব্যবসায়ী মারা গেছেন। মৃত জাহাঙ্গীর হোসেন ( ৩২) ব্রহ্মপুর গ্রামের রুহুল আমিনের ছেলে।মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে মালিপাড়া থেকে গরু নসিমনে উঠানোর সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে কুষ্টিয়া হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। ঝিনাইদহের সিভিল সার্জন ডাঃ শুভ্রা রানী দেবনাথ বলেন, ধারনা করা হচ্ছে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে’।

এছাড়া রাজশাহী ও সাতক্ষীরায় ‘হিট স্ট্র্রোকে’ দুইজনের মৃত্যু হয়েছে। এদিকে, মঙ্গলবার (৩০ এপ্রিল) যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ রেকর্ড করা হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গা ও পাবনয়ও ৪৩ ডিগ্রি ছাড়িয়েছে। অতি তীব্র তাপপ্রবাহ এবং খুলনা ও ঢাকা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।