https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১১ মার্চ ২০২৪
  • অন্যান্য

‘পাবনাতে হবে দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎকেন্দ্র’

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১১, ২০২৪ ১:০৬ অপরাহ্ণ । ৫০ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্বিতীয়টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও পাবনাতেই করা হবে। প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এখানেই তৈরি করা হয়েছে। এছাড়া খুব শিগগিরই স্যাটেলাইট দুই উৎক্ষেপণ করা হবে। সোমবার (১১ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, আরেকটি বিদ্যুৎকেন্দ্র দক্ষিণাঞ্চলে নির্মাণের চেষ্টা থাকলেও সেখানের মাটি খুবই নরম। পারমাণবিক শক্তির লোক পাঠিয়ে মাটি পর্যবেক্ষণ করা হয়েছে কিন্তু মাটি নরম হওয়ায় সেখানে নির্মাণ করা আসলেই সম্ভব নয়। তবে এখন যেখানে (পাবনা) আমরা করেছি, এটি পুরোপুরি সমাপ্ত হওয়ার পর দ্বিতীয়টাও এখানেই করতে পারবো।

প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসকরা শুধু টাকা ইনকাম করে। স্বাস্থ্যখাতে গবেষণা আরও বাড়াতে হবে। সরকারি চিকিৎসক যারা আছেন তাদের প্রাইভেট প্র্যাকটিস কমিয়ে গবেষণায় মনোযোগ দেয়ার আহ্বান জানান তিনি

সরকার প্রধান বলেন, গবেষণার বিষয়ে সরকার সবসময়ই আন্তরিক। ’৯৬ সালে ক্ষমতায় এসে প্রথম প্রযুক্তি শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি করে আওয়ামী লীগ। তাছাড়া বিজ্ঞানকে বঙ্গবন্ধুই বেশি গুরুত্ব দিতেন। ’৭৫ এর পর স্বৈরশাসকরা গবেষণায় গুরুত্ব দেয়নি।

অনুষ্ঠানের শুরুতে ৫৪ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হয়। এরমধ্যে ২৫ জনকে ন্যাশনাল সাইন্স অ্যান্ড টেকনোলজি, ১০ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ও ১৯ জনকে বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হয়।