https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১৭ এপ্রিল ২০২৪

৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, অনলাইনে আবেদন

বাংলা টাইমস্
এপ্রিল ১৭, ২০২৪ ১১:০৪ পূর্বাহ্ণ । ৬৫ জন
Link Copied!

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ করা হবে । আর এইসব শিক্ষক নিয়োগ আবেদন শুরু বুধবার( ১৭ এপ্রিল) দুপুর ১২টা থেকে । প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন । যা চলবে আগামী ৯ মে পর্যন্ত । আর ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দেয়া যাবে ।

এর আগে চলতি বছরের ৩১ মার্চ পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ( এনটিআরসিএ) । এই সংস্থার কাজ হলো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সুপারিশ করা ।

বিজ্ঞপ্তি অনুযায়ী ৯৬ হাজার ৭৩৬ পদের বিপরীতে শিক্ষক নিয়োগ দেয়া হবে । স্কুল এবং কলেজে নিয়োগ পাবেন ৪৩ হাজার ২৮৬। এছাড়া মাদ্রাসা ও কারিগরিতে ৫৩ হাজার ৪৫০ পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে ।

আবেদন যেভাবে

অনলাইনে আবেদন ও ফি দেয়া সংক্রান্ত নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইট এবং এনটিআরসিএ র ওয়েবসাইটে দেয়া হয়েছে । আবেদন এবং ফি দেয়ার নিয়মের বিষয়ে ভিডিও টিউটোরিয়াল নমুনা( ডেমো) টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে পাওয়া যাবে ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী আবেদনকারীকে কাম্য শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হতে হবে । প্রার্থীকে আবশ্যিকভাবে কেবল তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত বিষয় সংশ্লিষ্ট পদ ও শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে হবে । আবেদনকারী মিথ্যা তথ্য প্রদান করলে চূড়ান্ত সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ।

আবেদনকারীর বয়স আবেদনকারী প্রার্থীর বয়স ১ জানুয়ারি ২০২৪ – এ ৩৫ বছর বা তার কম হতে হবে । ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দক্রম দিতে পারবেন আবেদনকারী ।

প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে( স্কুল/ কলেজ) একটি আবেদন করতে পারবেন । একজন প্রার্থী শূন্য পদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দ দিতে পারবেন । পছন্দ প্রদানের পর কোনো প্রার্থী যদি তার পছন্দবহির্ভূত দেশের যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক হন, তবে তাকেe-Application ফরমে প্রদর্শিত Other Option নামের বক্সে Yes Click করতে হবে । যদি ইচ্ছুক না হন, তবে No Click করতে হবে । যেসব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট শূন্য পদের বিপরীতে কাম্যসংখ্যক শিক্ষার্থী নেই, সেসব প্রতিষ্ঠানের এমপিও পরবর্তী সময়/ ভবিষ্যতে বাতিল হতে পারে বিধায় বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত যেসব এমপিওভুক্ত প্রতিষ্ঠানে শূন্য পদের বিপরীতে কাম্যসংখ্যক শিক্ষার্থী নেই, সেসব পদে পরবর্তী সময়/ ভবিষ্যতে নিয়োগ সুপারিশ প্রদান করা যাবে না ।

কোনো প্রার্থীর যদি স্কুল ও কলেজ উভয় পর্যায়ের সনদ থাকে এবং তিনি যদি উভয় পর্যায়ের পদে আবেদন করেন, তবে প্রথমে তাকে কলেজ পর্যায়ে বিবেচনা করা হবে । কলেজ পর্যায়ে নির্বাচিত না হলে স্কুল পর্যায়ে বিবেচনা করা হবে । কলেজ পর্যায়ে নির্বাচিত হলে স্কুল পর্যায়ে বিবেচনা করা হবে না ।

আবেদনকারীকে নির্ধারিত ১০০০ টাকা ফি দিতে হবে । তবে নির্ধারিত ফি পরিশোধ না করলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে ।

তবে একবার সুপারিশপ্রাপ্ত হওয়ার পর দেশের কোনো স্কুলে কর্মরতদের( এমপিওভুক্ত/ ইনডেক্সধারী) সমপদে আবেদন করার সুযোগ নেই । তবে স্কুল পর্যায়ে যদি কোনো নিবন্ধন সনদধারী( এমপিওভুক্ত/ ইনডেক্সধারী) প্রাপ্ত প্রার্থীর কলেজ পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি কলেজ পর্যায়ে এমপিওভুক্ত না হন, তবে তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত কলেজ পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন ।