https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৭ মে ২০২৪
  • অন্যান্য

‘১৬০ দেশের মানুষ ‘মেড ইন বাংলাদেশ’ পোশাক পরিধান করে’

নিজস্ব প্রতিবেদক
মে ৭, ২০২৪ ৮:১৯ অপরাহ্ণ । ২১ জন
Link Copied!

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, আমাদের পোশাক শিল্পের উদ্যোক্তারা অত্যন্ত চৌকস। তারা পোশাকশিল্পের বিভিন্ন চ্যালেঞ্জ সফলতার সাথে মোকাবেলা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন খাতে আমরা অসামান্য অগ্রগতি সাধন করেছি। আমার বিশ্বাস দেশের পোশাক শিল্প আরও অনেক দূর এগিয়ে যাবে। পোশাক শিল্পের হাত ধরেই বাংলাদেশ উন্নত দেশে উন্নীত হবে।

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)য় মঙ্গলবার (৭ মে) ১৬তম বাংলাদেশ ডেনিম এক্সপো’র সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন-বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুয়েরেন, বিজিএমইএ’র সভাপতি এস এম মান্নান (কচি) এবং বিজিএমইএ’র সাবেক সভাপতি ও আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান।

এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হলো পোশাক শিল্প। এদেশের রপ্তানি আয়ের প্রায় ৮৪ শতাংশ আসে এই শিল্প থেকেই। প্রায় ৪০ লাখ শ্রমিক এই শিল্পে কর্মরত রয়েছে। এর ৬৫ শতাংশ নারী। এই শিল্পে দুই কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এদেশের জিডিপিতে পোশাক শিল্পের অবদান প্রায় ১১ শতাংশ। গতবছর পোশাক রপ্তানি ছিলো ৪৭ বিলিয়ন ডলারেরও বেশি। বিশ্বের প্রায় ১৬০টি দেশের মানুষ ‘মেড ইন বাংলাদেশ’ পোশাক পরিধান করেন।

উল্লেখ্য, এবারের দু’দিনব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপো মেলায় বিশ্বের ১৩টি দেশ থেকে ৬০টিরও বেশি কোম্পানি অংশগ্রহণ করে।