https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ২৩ মে ২০২৪
  • অন্যান্য

১১ দফা দাবীতে প্রতিবন্ধীদের মানববন্ধন ও স্মারকলিপি

ফেরদৌস সিহানুক (শান্ত), চাঁপাইনবাবগঞ্জ
মে ২৩, ২০২৪ ৫:০৬ অপরাহ্ণ । ২১ জন
Link Copied!

চাঁপাইনবাবগঞ্জে ১১ দফা দাবী বাস্তবায়নে মানববন্ধন কর্মসূচী পালন করেছে প্রতিবন্ধী ব্যক্তিরা। বৃহস্পতিবার (২৩ মে) বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্ত্বরে এই মানববন্ধন অনুণিষ্ঠত হয়। মানববন্ধনের আয়োজন করে জেলা প্রতিবন্ধী সংগঠন ডিজেবল পিপলস অর্গানাইজেশন টু ডিভলপমেন্ট-ডিপিওডি।

মানববন্ধনে বক্তব্য রাখেন- চাঁপাইনবারগঞ্জ ডিপিওডি’র পরিচালক মো. শফিকুল ইসলাম, চেয়ারম্যান আব্দুল অদুদ চৌধুরী, সাধারণ সদস্য মো. সোহেল রানা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সব ক্ষেত্রে নিগৃহিত হচ্ছে। সুস্থ্য সবলদের মতো তাদের কর্মক্ষেত্রসহ বিভিন্ন কিছুতে যেখানে বেশি সুযোগ সুবিধা থাকার কথা সেখানে প্রতিবন্ধীরা অনেক কম সুযোগ সুবিধা নিয়ে তাদের জীবন যাপন করে। আর তাই ২০২৪-২৫ জাতীয় বাজেটে প্রতিবন্ধী ব্যক্তির ভাতা নূন্যতম ৫ হাজার টাকা এবং শিক্ষা উপবৃত্তি দুই হাজার টাকা, প্রতিবন্ধী মানুষের সরকারি চাকুরির নিয়োগে বিশেষ নীতিমালা (কোটা) প্রণয়ন, নিরন্ন প্রতিবন্ধী মানুষদের একটি বাড়ি একটি খামার ও আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে আত্মনির্ভরশীল করা ও চলতি বাজেটে সন্নিবেশিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ প্রতিবন্ধী বিভিন্ন সংগঠনের পাশে দাঁড়াতে মোট ১১ দফা দাবী বাস্তবায়নের জোড় দাবী জানান মানববন্ধনে অংশগ্রহণকারী প্রতিবন্ধীরা।

ঘন্টাব্যাপি চলা মানববন্ধনে বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। পরে জেলা প্রশাসক একেএম গালিভ খাঁনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদাণ করা হয়।