https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২০ মে ২০২৪
  • অন্যান্য

হেলিকপ্টারের ধ্বাংসাবশেষের সন্ধান, মারা গেছেন প্রেসিডেন্ট রইসি

বাংলা টাইমস্
মে ২০, ২০২৪ ১০:৩৩ পূর্বাহ্ণ । ৫৩ জন
Link Copied!

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর ধ্বাংসাবশেষের সন্ধান মিলেছে। তবে প্রেসিডেন্ট রইসি, দেশটির বিদেশমন্ত্রী হোসেইন আমির-আবদোল্লাহিয়ান ও পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি কেউই আর বেঁচে নেই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি একেবারেই পুড়ে গেছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট রইসি যে হেলিকপ্টারে ছিলেন, তা পাওয়া গেছে। দুর্ঘটনাস্থলের ছবিও প্রকাশ করেছে রয়টার্স। তাতে দেখা যায়, কুয়াশাঘেরা পাহাড়ের বুকে হেলিকপ্টারের ভাঙা অংশ, একাধিক গাড়ি ঘোরাফেরা করছে। হেঁটে দুর্ঘটনাস্থলে যাচ্ছেন উদ্ধারকারীরা।

ভেঙে পড়া হেলিকপ্টারটির অবস্থা খুবই শোচনীয়। সেটি দুর্ঘটনার কারণে তুবড়ে গেছে। হেলিকপ্টারটিতে আগুনও ধরে গিয়েছিল। বর্তমানে পোড়া অবস্থায় রয়েছে একাধিক অংশ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হেলিকপ্টারের কেবিন।

রইসির হেলিকপ্টারে ছিলেন ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানও। তারা আজ়ারবাইজান সীমান্তের কাছে গিয়েছিলেন। আর সেখান থেকে ফেরার পথে এই দুর্ঘটনা ঘটে। তল্লাশি অভিযানে রোববার (১৯ মে) রাতেই সেনাবাহিনী নামিয়ে দিয়েছিল ইরান। হেঁটে কুয়াশাঢাকা দুর্গম পাহাড়ে তারা হেলিকপ্টারের খোঁজ করেছে। আবহাওয়ার খারাপ হওয়ায় উদ্ধারকাজে সমস্যা হয়েছে। তবে সোমবার (২০ মে) সকালে হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে। তুরস্কের ড্রোনের সাহায্যে পাহাড়ের মাঝে জ্বলন্ত কিছু লক্ষ করা যায়। সেখানে পৌঁছান উদ্ধারকারী দল। মেলে ভেঙে পড়া হেলিকপ্টার।

রইসি ২০২১ সালে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। এখন তার বয়স ৬৩ বছর। ইরানের রাজনীতির সর্বময় নেতা তিনিই। হেলিকপ্টার দুর্ঘটনায় তার মৃত্যু হলে পশ্চিম এশিয়ার ভূ-রাজনীতিতে তার গভীর প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে। এরমধ্যে আরবীয় মালভূমির দেশগুলি দুর্ঘটনার খবরে উদ্বেগ প্রকাশ করেছে। উদ্বেগ প্রকাশ করেছে চিনও। উদ্ধারকাজে তারা সাহায্যের ইচ্ছাপ্রকাশও করে।