https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  • অন্যান্য

হিমাগারে আলুতে পচন, ক্ষতিপূরণ দাবি

সুজন কুমার মন্ডল, জয়পুরহাট
মে ২, ২০২৪ ২:৩০ অপরাহ্ণ । ২১ জন
Link Copied!

জয়পুরহাটের কালাইয়ে হিমাগারের আলুতে পচন ধরেছে। এর ফলে লোকসানে পড়েছেন কৃষক ও ব্যবসায়ীরা। বাধ্য হয়ে হিমাগার কর্তৃপক্ষের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন তারা।

কালাই উপজেলার উদয়পুরে একই মালিকের দুটি হিমাগার মান্নান অ্যান্ড সন্স বীজ হিমাগার এবং মুসলিমগঞ্জ মান্নান বীজ হিমাগারে রোমানা জাতের আলু ৩০ হাজার বস্তা পচা ও দুর্গন্ধ বের হচ্ছে। কর্তৃপক্ষ কৃষক ও ব্যবসায়ীদের তাদের পচা ও দুর্গন্ধযুক্ত আলু বের করে দিচ্ছে। বস্তা খুলে দেখা যায় ৬০ থেকে ৬৫ কেজি ওজনের মধ্যে প্রায় ৩০ কেজি আলু পচে গেছে। বাজারে ৬০ কেজি আলুর দাম ২৫শ টাকা সেখানে হিমাগারে শেডে পাইকারি বিক্রি করছে এক হাজার থেকে ১২শ টাকা। এতে কৃষক ও ব্যবসায়ীদের প্রতি বস্তায় লোকসান গুনতে হচ্ছে ১৩শ থেকে ১৫শ টাকা।

হিমাগারে আলু বাছাইকারী নারী শ্রমিক দেলোয়ারা বেগম, ফিরোজা, রওশন আরা জানান, প্রতি বস্তায় ৬০ থেকে ৬৫ কেজি আলুর ৩০ কেজি পচে গেছে।

সানাইপুকুর গ্রামের খায়রল ইসলাম বলেন, নষ্ট আলু নিতে গেলে ক্ষতিপূরণ তো দেয়া্ হয় না। বরং বস্তাপ্রতি ৩৪০ টাকা ভাড়া দিতে হচ্ছে।

হিমাগার কর্তৃপক্ষ জানায়, হিমাগারে নিয়ে আসা আলুতে মাটি লেগে থাকায় পচন ধরেছে। রোমানা জাতের আলু ছাড়া অন্য কোনো জাতের আলুতে পচন ধরেনি।

কালাই উপজেলা কৃষি কর্মকর্তা অরুণ চন্দ্র রায় এ বিষয়ে জানান, অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াতও বললেন একই কথা।