https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১১ মে ২০২৪

হায়দার আকবর খান রনো আর নেই

নিজস্ব প্রতিবেদক
মে ১১, ২০২৪ ৯:৪৫ পূর্বাহ্ণ । ৩২ জন
Link Copied!

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টা হায়দার আকবর খান রনো শুক্রবার (১০ মে) রাত ২টা ৫ মিনিটের দিকে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন । তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ।

সংগঠনের সাধারণ সম্পাদক জানান, হায়দার আকবর খানের শেষকৃত্য হবে রবিবার (১২ মে)। শনিবার (১১ মে) সকালে পরিবারের সঙ্গে নেতারা বসে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন ।

জানা যায়, হায়দার আকবর খান রনো তীব্র শ্বাসতন্ত্রীয় অসুখ( টাইপ- ২ রেসপিরেটরি ফেইলিওর) নিয়ে গত ৬ মে সন্ধ্যায় পান্থপথের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন । অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালটির হাই ডিপেন্ডেন্সি ইউনিটে( এইচডিইউ) রেখে বিশেষ পদ্ধতিতে অক্সিজেন দেওয়া হচ্ছিল ।

এর পরদিন মঙ্গলবার ( ৭ মে) জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে লেখেন, রাজনীতিবিদ ও লেখক হায়দার আকবর খান রনোর শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে এবং কার্বন ডাইঅক্সাইডের মাত্রা বাড়ছে । তাকে এইচডিইউতে রেখে বিশেষ পদ্ধতিতে অক্সিজেনের জোগান দেওয়া হচ্ছে । কিন্তু তার অবস্থা এখনও অস্থিতিশীল ।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হায়দার আকবর খান রনো পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন । হায়দার আকবর খান রনোর জন্ম ১৯৪২ সালের ৩১ আগস্ট অবিভক্ত ভারতের কলকাতায় । তার পৈতৃক নিবাস নড়াইলে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাথে দীর্ঘদিন থাকলেও ২০১০ সালে দলটি ছেড়ে হায়দার আকবর খান সিপিবিতে যোগ দেন । ২০১২ সালে তাকে দলের প্রেসিডিয়াম সদস্য. এরপর তিনি সিপিবির উপদেষ্টা নির্বাচিত হন ।