https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১৫ মার্চ ২০২৪
  • অন্যান্য

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ বিশিষ্ট ব্যক্তি

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১৫, ২০২৪ ১২:৫৮ অপরাহ্ণ । ৯৫ জন
Link Copied!

এ বছর ‘স্বাধীনতা পুরস্কার-২০২৪’ পাচ্ছেন ১০ জন। শুক্রবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ এই পদক তুলে দেবেন।

পাঁচটি ক্যাটাগরিতে ১০ জনকে সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করা হচ্ছে। তাহলো- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, চিকিৎসাবিদ্যা, বিজ্ঞান ও প্রযুক্তি, সংস্কৃতি ক্রীড়া এবং সমাজসেবা বা জনসেবা।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে পুরস্কার প্রাপ্তরা হলো- কাজী আবদুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মো. ফজলুল হক (মরনোত্তর) এবং বীর মুক্তিযোদ্ধা শহিদ আবু নইম মো. নজিব উদ্দিন খাঁন খুররম (মরনোত্তর)।

ড. মোবারক আহমদ খান পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তিতে। চিকিৎসাবিদ্যায় পাচ্ছেন ডা. হরিশংকর দাশ। সংস্কৃতিতে পাচ্ছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং ফিরোজা খাতুন পাচ্ছেন ক্রীড়ায়।

সমাজসেবায় স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন– অরণ্য চিরান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোল্লা ওবায়দুল্লাহ বাকী ও এসএম আব্রাহাম লিংকন।

গত ২৮ জানুয়ারি স্বাধীনতা পুরস্কার নিয়ে প্রশাসনিক উন্নয়ন বিষয়ক সচিব কমিটির সভায় ৮৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম পাওয়া যায়।এরমধ্যে ৩৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম সুপারিশ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারের জন্য ১০ জনের নাম চূড়ান্ত করেন।