https://bangla-times.com/
ঢাকাসোমবার , ৩ জুন ২০২৪

স্বর্ণের খনি ইটভাটার মাটি পরীক্ষা, অনুসন্ধান ও স্ক্যানে ভূতাত্বিক জরিপ

মোঃ বিপ্লব, রাণীশংকৈল (ঠাকুরগাঁও)
জুন ৩, ২০২৪ ৮:১০ অপরাহ্ণ । ৯৫ জন
Link Copied!

সম্প্রতি দেশব্যাপি ইটভাটায় স্বর্ণের খনি খ্যাত ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার কাতিহার রাজোর এলাকার আরবিবি ভাটায় ইট তৈরির জন্য তিনটি মাটির স্তুপের মাটি পরীক্ষা, অনুসন্ধান ও স্ক্যান করার নিন্দেশসহ দুই সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

রোববার (২ জুন) বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তরের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পরিকল্পনা ও বাস্তবায়ন শাখা ঢাকার ভূতত্ব এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করেছে। চিঠিতে স্বাক্ষর করেন ঢাকার ভূতত্ব পরিচালক কামাল হোসেন।

আরও পড়ুন : বিচারক ছুটিতে, পিছিয়ে গেল মামলার রায়

সুপ্রীম কোর্টের আইনজীবি মেহেদী হাসান বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তরে আরবিবি ইটভাটার মাটির পরীক্ষা, অনুসন্ধান ও মাটি স্ক্যানের আবেদন করেন। এর পরিপ্রক্ষিতে এই আদেশ দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

চিঠিতে উল্লেখ, সহকারী পরিচালক ভূতত্ব বিভাগ আনোয়ার সাদাৎ মুহাম্মদ সায়েম ও মোহাম্মদ আল রাজীকে আগামী ৩ জুন থেকে ৫ জুন অথবা ঘটনাস্থলে যাত্রার তারিখ থেকে তিন দিনের মধ্যে প্রকৃত ঘটনার তথ্যসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এরমধ্যে দৈবিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

আরও পড়ুন : আফতাবনগরে বসছে না কোরবানির পশুর হাট

এরপর থেকেই ওই ইটভাটায় স্বর্ণের খোঁজে প্রতিদিন মানুষের সমাগম হতে থাকে। স্বর্ণের সন্ধানে মাটি খুঁড়তে সাথে নিয়ে যায় কোদাল,কুন্নি, বৈশলা, খুন্তি, বল্লব। ঘটনাস্থলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির শঙ্কায় ২৫ মে ইটভাটায় ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

রাণীশংকৈল ইউএনও রকিবুল হাসান বলেন, বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তরের নির্দেশে ওই ইট ভাটার মাটি পরীক্ষা করা হবে বলে জানতে পেরেছি।