https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২৯ এপ্রিল ২০২৪

স্কুল বন্ধে হাইকোর্টের আদেশ, আপিলে যাবে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২৯, ২০২৪ ৭:০৯ অপরাহ্ণ । ৩৩ জন
Link Copied!

সারা দেশে চলমান তাপপ্রবাহে বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করা হবে। এ ত্যথ জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিজ্ঞান কমপ্লেক্সে এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা জানান। তিনি বলেন, আদালতের নির্দেশনার কপি হাতে এলে ব্যবস্থা নেয়া হবে।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার চাহিদা বাঞ্ছনীয় নয়। সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এক ধরনের মানসিকতা তৈরি হচ্ছে। শিক্ষার্থীরা মাঠে থাকলে আরও বিপজ্জনক। তারা স্কুলে থাকলে নিরাপদ। সবকিছুতেই কেন শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নিদের্শনা নিয়ে আসতে হয়, সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব দেওয়া হয়েছে, তা পালন করাই বাঞ্ছনীয়। সংবিধান অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের এখতিয়ার শুধু শিক্ষা মন্ত্রণালয়ের।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব জেলায় তাপমাত্রা ঊর্ধ্বমুখী, সেখানে স্কুল বন্ধ থাকতে পারে। তাপমাত্রা ৩৮, ৪০-এ না হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যায়।

উল্লেখ্য, চলমান তাপপ্রবাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ১৮ জনের মৃত্যুর ঘটনায় প্রাথমিক, মাধ্যমিক স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত পাঠদান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ আদেশের পর প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহম্মদ জানান, হাইকোর্টের নির্দেশ মেনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে।