https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১৭ মে ২০২৪
  • অন্যান্য

সোমবার সারা দেশে ঝরবে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
মে ১৭, ২০২৪ ৯:০৩ অপরাহ্ণ । ৬২ জন
Link Copied!

সারা দেশে দিনরাত সমানতালে বইছে তাপপ্রবাহ। বিপর্যস্ত জনজীবন। স্বস্তির বৃষ্টির দেখা নেই। দেশের বেশিরভাগ এলাকাজুড়েই বইছে মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তর সতর্কবার্তা জারি করে বলছে, সারাদেশে চলমান তাপপ্রবাহ আরও দুইদিন থাকবে। শনিবার (১৮ মে) ও রোববার (১৯ মে) দেশের কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। আর সোমবার (২০ মে) সারাদেশে বৃষ্টি হবে।

শুক্রবার (১৭ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রংপুর, পাবনা, কুড়িগ্রাম, দিনাজপুর, নীলফামারী, বাগেরহাট, খুলনা, কুষ্টিয়া, যশোরের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগসহ মৌলভীবাজার, রাঙ্গামাটি, ফেনী ও চাঁদপুর জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে।

বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। এছাড়া ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে মাঝারি ধরা হয়।

এদিকে, আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। তাপপ্রবাহের পাশাপাশি বৃষ্টিও হতে পারে।

শুক্রবার (১৭ মে) সন্ধ্যা থেকে শনিবার (১৮ মে) সন্ধ্যা পর্যন্ত সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শনিবার (১৮ মে) সন্ধ্যা থেকে রোববার (১৯ মে) সন্ধ্যা পর্যন্ত সিলেট , ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, বরিশাল ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রোববার (১৯ মে) সন্ধ্যা থেকে সোমবার (২০ মে) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী ৫ দিনের পূর্বাভাসে বৃষ্টি হতে পারে।