https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪
  • অন্যান্য

সেই স্বর্ণের খনি ইটভাটার মাটির নমুনা সংগ্রহ

মোঃ বিপ্লব, রাণীশংকৈল (ঠাকুরগাঁও)
জুন ৫, ২০২৪ ৫:০৩ অপরাহ্ণ । ২১ জন
Link Copied!

রাণীশংকৈলের সেই স্বর্ণের খনি ইটভাটায় ভূতত্ত্ব বিভাগ টিমের অনুসন্ধান ও মাটির নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ ভূতত্ত্ব অধিদপ্তরের দুই সদস্যর একটি টিম । মঙ্গলবার ও বুধবার ৪ ও ৫ জুন সহকারী পরিচালক (ভূতত্ত্ব) আনোয়ার সাদাৎ মুহাম্মদ সায়েম ও সহকারী পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ আল রাজী, উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান, বাচোর ইউপি চেয়ারম্যান জীতেন্দ্রনাথ বর্মণ আরবিবি ইটভাটায় রক্ষিত মাটির নমূনা সংগ্রহ করেন।

আরও পড়ুন : সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল

অনুসন্ধান শেষে টিমের সদস্যরা জানান,আমরা এলাকার তিনটি স্থানের মাটির নমুনা সংগ্রহ করেছি এবং মাটি পরীক্ষা করেছি। এরপর এ মাটির নমুনা প্রতিবেদনসহ সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য জমা দেবো।

আরও পড়ুন : আদালত অবমাননা/ এনবিআর চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

সংগৃহীত মাটি অনুযায়ী এসব স্থানে সোনা থাকার সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তারা বলেন, আসলে এটি ভূতাত্ত্বিকভাবে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধানের বিষয়। সে হিসেবে এ মাটিতে সোনা থাকার সম্ভাবনা না থাকলেও প্রত্নতাত্ত্বিকভাবে গুপ্তধন আকারে দেশের যে কোনো স্থানে সোনা ইত্যাদি থাকতে পারে।

উল্লেখ্য, একমাস ধরে কাতিহার এলাকায় আরবিবি ইটভাটার মাটির ঢিবিতে সোনা পাওয়ার আশায় হাজার হাজার মানুষ মাটি খুঁড়তে ছুটে এসেছিলো। বর্তমানে ওই ইটভাটায় ১৪৪ ধারা বলবৎ রয়েছে।