https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১ এপ্রিল ২০২৪

সরকারী ও ফসলি জমির মাটি বিক্রি, ৩ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ১, ২০২৪ ১০:২০ অপরাহ্ণ । ১১৩ জন
Link Copied!

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে ফসলি জমি ও সরকারী জমি থেকে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে একটি সংঘবদ্ধ মাটি চক্র । এতে মাটিবাহী ট্রলি, ট্রাক ও ডাম্পারের দাপটে ভাঙছে রাস্তাঘাট । দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের কুমলির চক মৌজায় এ মাটি চুরির হিড়িক চলছে । এতে বিনস্ট হচ্ছে ফসলি জমি, নষ্ট হচ্ছে পরিবেশ ।

প্রতিদিন মাটি চোর চক্রের সদস্যরা প্রায় অর্ধাশতাধিক সন্ত্রাসী পাহারায় একদল শ্রমীক দিয়ে ভেকরু সাহায্যে মাটি কেটে ট্রাকে ভরে নিয়ে যায় । এই ট্রাকের মাটি যাচ্ছে আশপাশের যত ইট ভাটায় । প্রতি ট্রাকের মাটি সাড়ে তিন থেকে চার হাজার টাকায় বিক্রি করছেন বলে জানা গেছে । প্রতিদিন মাটি চোরেরা কমপক্ষে তিন শতাধিক মাহেন্দ্রা ট্রাক দিয়ে মাটি চুরি করে বিক্রি করে । কাক ডাকা ভোর থেকে শুরু হয় এ মাটি কাটার লুট পাট চলে সন্ধ্যা পর্যন্ত । কেউ বাধা প্রদান করলে তার উপর চলে নির্যাতন, হতে হয় বাড়িঘর ছাড়া । আর এসব মাটি চোর চক্রকে সহযোগীতা করেন স্থানীয় দলীয় নেতারা ।

দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের কুমলিরচক মৌজার সরকারী জমিসহ আশেপাশের জমি থেকে মাটি চুরি করে কেটে নিয়ে যাওয়ার খবরে ঢাকা জেলা প্রশাসকের নির্দেশে কেরানীগঞ্জ ইউএনওর নেতৃত্বে সোমবার ( ১ এপ্রিল) সকাল ১১টায় অভিযান চালানো করা হয় ।

অভিযানে কুমলিরচক মৌজার সরকারী জমিসহ আশেপাশের ফসলি জমির মাটি অবৈধভাবে চুরি করে কেটে নিয়ে যাওয়ার সময় তিনটি মাহেন্দ্রা ট্রাক ও একটি সেলো মেশিন জব্দ করা হয় । এ সময় ভ্রম্যমাণ আদালত মাটি চুরি করার সহযোগিতা করার কারনে মোঃ মোতাহার( ৫৫), মোঃ শামীম( ১৯) ও আতিক( ২৭) নামের তিনজনকে হাতেনাতে আটক করা হয় ।

উপজেলা নির্বাহী অফিসার এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রত্যেককে ৩০ দিনের বিনা শ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রম্যমাণ আদালত ।

ভ্রম্যমাণ আদালত পরিচালনা করেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আবু রিয়াদ । এ সময় আরো উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ সার্কেল দক্ষিণ সহকারী কমিশনার ভূমি নির্বাহী ম্যাজিষ্ট্রেট মনিজা খাতুন, উপজেলা কর্মকর্তা মোঃ শেরিফ হোসেন খান, মোঃ খোরশেদ আলম ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ ।

ভ্রম্যমাণ আদালতের অভিযান শেষে জব্দ করা মাহেন্দ্রা ট্রাক ও সেলো মেশিন থানা হেফাজতে নেন এবং সাজাপ্রাপ্ত ৩ জনকে ঢাকা কেন্দ্রীয় কারাগারেপোঠনো হয়েছে ।

ভ্রম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু রিয়াদ বলেন, গোপন সংবাদের ভিত্তিত্বে জানতে পারি যে তেঘরিয়া ইউনিয়নের কুমলিরচক মৌজায় মাটি চোর চক্র মাটি চুরি করে বিক্রি করে আসছে । এমন সংবাদের ভিত্তিত্বে আমি ঢাকা জেলা প্রশাসক স্যারের সাথে এ বিষয় নিয়ে আলাপ করে সোমবার সকালে অভিযান চালাই । অভিযানের সময় মাটি চুরি করে কাটার সহযোগিতা করার সাথে সরাসরি জড়িত থাকার অপরাধে তিনজনকে হাতে নাতে আটক করি । পরে সেখানে ভ্রম্যমাণ আদালত বসিয়ে প্রত্যেককে ৩০ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করি । আমাদের এ অভিযান অব্যাহত থাকবে ।