https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৬ জুন ২০২৪
  • অন্যান্য

সব অফিস আদালতে ই-সিগনেচার চালুর নির্দেশ কেন নয় : হাইকোর্ট

আদালত প্রতিবেদক
জুন ৬, ২০২৪ ২:২৮ অপরাহ্ণ । ৪১ জন
Link Copied!

দেশের সব অফিস আদালতে ই-সিগনেচার ব্যবহার নিশ্চিত করার নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (৬ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রলসহ এই আদেশ প্রদান করেন।

আরও পড়ুন : দেশের ইতিহাসে যতো বাজেট

এক রিটের প্রেক্ষিতে আদালত এই নির্দেশ জারি করেন। একইসাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ই-সিগনেচার বাস্তবায়নে কি পদক্ষেপ নিয়েছে তা হলফনামা আকারে চলতি বছরের আগস্টের ১২ তারিখ দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব) আদালতে রিটের পক্ষে শুনানি করেন। আর তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, ব্যারিস্টার সোলায়মান তুষার ও অ্যাডভোকেট নাঈম সরদার।

আরও পড়ুন : বার্ড ফ্লুতে প্রথমবার মানুষের মৃত্যু, মহামারীর শঙ্কা

রিটে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর , বিটিআরসির চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ ৮ জনকে বিবাদী করা হয়েছে। দেশের সব অফিস আদালতে ই-সিগনেচার চালু করতে সংশ্লিষ্টদের চলতি বছরের ১ এপ্রিল আইনী নোটিশ পাঠানো হয়েছিলো। কোন পদক্ষেপ না নেওয়ায় হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়েছিলো।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব) বলেন, দেশের সব অফিস-আদালেত অনলাইন কার্যক্রমে ই-সিগনেচার প্রদানের বিষয়ে বিধান থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না। ই-সিগনেচার বাস্তবায়ন হলে অপরাধ অনেকাংশে কমে যাবে। সেই সাথে ন্যায় বিচার নিশ্চিত হবে।