https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

শেষ হলো চারদিনব্যাপী ন্যাপ এক্সপো

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২৬, ২০২৪ ৮:৪২ অপরাহ্ণ । ৩২ জন
Link Copied!

শেষ হলো চারদিনব্যাপী জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন ন্যাশনাল অ্যাডাপটেশন প্লান (ন্যাপ) এক্সপো ২০২৪। শেষ দিনে উন্নত দেশগুলোকে ন্যাপ বাস্তবায়নের জন্য পর্যাপ্ত আর্থিক সহায়তা ও প্রযুক্তি সরবরাহ করার আহ্বান জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক্সপোর সমাপ্তি ঘোষণা করা হয়। ন্যাপের সমাপনী অনুষ্ঠানে সচিব এ আহ্বান জানান।

স্বল্পোন্নত দেশ বিশেষজ্ঞ গ্রুপের ভাইস-চেয়ার আদাও সোয়ারেস বারবোসাও সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন।মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লুবনা ইয়াসমিন সমাপনী অধিবেশন সঞ্চালনা করেন।

এর আগে ন্যাপ এক্সপোর উদ্বোধনী দিনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছিলেন, এখান উন্নত বিশ্বসহ এখানে ১০৪টি দেশের প্রতিনিধি আছেন। জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ, সেই বার্তা আমরা স্পষ্টভাবে দিয়েছি।

কৃষি মন্ত্রণালয়ের উপসহকারী কৃষি কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ২০৪১ সালের কৃষি কেমন হবে আমরা তাই তুলে ধরেছি। এখানে সোলার প্যানেলের মাধ্যমে সৌর বিদ্যুতের ব্যবহার, ডাগ ওয়েলের (পাতকুয়ার) ব্যবহার সবিস্তারে তুলে ধরা হয়েছে। ফসল কাটা, সংগ্রহ করা ও বাজারজাতকরণের স্মার্ট পদ্ধতির সবই এখানে উঠে এসেছে।