https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৩০ মে ২০২৪
  • অন্যান্য

লাউ দিয়ে রান্না করুন মুরগির মাংস, রইলো রেসিপি

বাংলা টাইমস্
মে ৩০, ২০২৪ ১:৩২ পূর্বাহ্ণ । ৭৯ জন
Link Copied!

গরমে একটু ভালো-মন্দ খাবার খেতে তো ইচ্ছে করেই। শুধু জিভের কথা ভাবলেই চলবে না, পেটের খেয়ালও রাখতে হবে। একঘেয়ে রান্না থেকে একটু স্বাদবদল করুন। এবার লাউ দিয়ে মুরগীর মাংস রান্না করে ফেলুন। খেতে কিন্তু দারুণ। আবার এই গরমে পেটও থাকবে ঠান্ডা।

আরও পড়ুন: গরমে ক্লান্তি দূর করতে খাবেন যেসব খাবার

যা লাগবে?

বড় বড় করে কাটা লাউ
তেল
হাড়-সহ মুরগির মাংস
লবণ
পিঁয়াজ কুচি
আদা বাটা
হলুদ গুঁড়ো
রসুন বাটা

আরও পড়ুন: এসএসসিতে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে
মরিচ গুঁড়ো
ধনে গুঁড়ো
তেজপাতা
ভাজা জিরের গুঁড়ো
গরম মশলা
ধনেপাতা
কাঁচা লঙ্কা

রান্নার পদ্ধতি

লাউ প্রথমেই কিউব করে কেটে ফেলুন। মাংসের সাথে যখন দিবেন, একটু বড় টুকরো করবেন। কেউ খোসা সুদ্ধ লাউ পছন্দ করেন, আবার কেউ খোসা ছাড়িয়ে নেয়া লাউ পছন্দ করেন। যেমন ভালো লাগে সেভাবেই কেটে নিবেন। এরপর ধুয়ে এক সাইডে রেখে দিন।

আরও পড়ুন: ভূমিকম্পের আগাম বার্তা দেবে ‘ভূদেব’ অ্যাপ

এবার কড়াই চুলায় দিয়ে তেল গরম করে দিয়ে দিন কুচো করে কাটা পিঁয়াজ। দুটো তেজপাতাও দিয়ে দিবেন। এবার রসুন বাটা, আদা বাটা, গরম মসলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, জিরে গুঁড়ো দিয়ে ভাল করে কষাতে থাকুন। টেস্ট ব্যালান্স করতে সামান্য চিনিও দেয়া যেতে পারে।

এরপর মশলা কষা হয়ে গেলে ধুয়ে রাখা মাংস দিয়ে দিন। একটু একটু করে ঢাকা দিয়ে কষাতে থাকুন। প্রয়োজনে একটু পানিও দিতে পারেন। মাংস খুব বেশি শুকোতে শুরু করলে লাউয়ের টুকরো ও কাঁচা লঙ্কা দিয়ে দিন। এবার ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। লাউ সিদ্ধ হবে আবার পানিও ছাড়বে। এবার পরিমাণমতো পানি দিয়ে দিন। তারপর প্রায় ১৫ মিনিট ফুটান। নামানোর ঠিক আগে ফুটন্ত তরকারির উপর ধনেপাতার কুচি দিয়ে দিন। এরপর গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।