https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ভোটারের তালিকা চাইলেন হাইকোর্ট

আদালত প্রতিবেদক
এপ্রিল ২৪, ২০২৪ ১:১১ অপরাহ্ণ । ৩২ জন
Link Copied!

পুরো কক্সবাজারে কতো রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। কক্সবাজারের জেলা প্রশাসক, নির্বাচন কমিশনসহ তিনজনকে আগামী ৬ জুনের মধ্যে আগামী ৬ জুনের মধ্যে এই তালিকা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ প্রদান করেন। একই সাথে কক্সবাজারের ঈদগাহ ইউনিয়নের ৩৮ রোহিঙ্গাকে ভোটার তালিকা থেকে বাদ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে মঙ্গলবার (২৩ এপ্রিল) স্থানীয় ভোটার মো. হামিদুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া একটি রিট দায়ের করেন। রিটে কতোজন রোহিঙ্গা কক্সবাজারে নাগরিকত্ব পেয়ে ভোটার হয়েছেন তা খুঁজে বের করতে উচ্চপর্যায়ের অনুসন্ধান কমিটি করতে সরকারের সংশ্লিষ্টাদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

একই সাথে ভোটার তালিকা থেকে রোহিঙ্গাদের বাদ দেওয়ার আর্জি জানানো হয়। এছাড়া সদর উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ভোটার তালিকা হালনাগাদ না করা পর্যন্ত ঘোষিত তফসিলে নির্বাচন ও ভোট স্থগিত রাখার আর্জি জানানো হয়েছে।

রিটকারী আইনজীবী জানিয়েছেন, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে এনআইডি নিয়েছেন ৪০ রোহিঙ্গা। তাদের তালিকা যুক্ত করে রিট আবেদন করা হয়।