https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ২ এপ্রিল ২০২৪

রূপপুরে আরও দুই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র!

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২, ২০২৪ ৯:৫৯ অপরাহ্ণ । ৯২ জন
Link Copied!

রূপপুর আরও দু’টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। মঙ্গলবার (২ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎকালে রাশিয়ার রাষ্ট্র পরিচালিত পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ এই প্রস্তাব দেন।

এরপর প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার রূপপুরে নতুন দুইটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (ইউনিট-৩ এবং ইউনিট ৪) রাশিয়া সরকারের সহায়তায় নির্মাণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

এই সময় রোসাটমের মহাপরিচালক নতুন দুই ইউনিটের নির্মাণকাজ শুরু করতে কারিগরি সমীক্ষা শুরুর প্রস্তাব দেন। একই সাথে তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কারিগরি বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করেন। এরমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে।

বর্তমানে পাবনার রূপপুর প্রকল্প এলাকায় ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি ইউনিটের নির্মাণ চূড়ান্ত পর্যায়ে। প্রথম ইউনিটের ফিজিক্যাল স্টার্টআপ এ বছরের ডিসেম্বরের মধ্যে শুরু হবে। ইউনিট-১ এবং ইউনিট-২ থেকে ২০২৫ এবং ২০২৬ সালে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত পারমাণবিক জ্বালানি রাশিয়ায় ফেরত নেয়ার বিষয়ে এরই মধ্যে বাংলাদেশ সরকার ও রাশিয়া সরকার আন্তঃরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষর করেছে।