https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ২১ মার্চ ২০২৪

রহস্যময় ধোনি!

বাংলা টাইমস্
মার্চ ২১, ২০২৪ ১০:০৪ অপরাহ্ণ । ৮৮ জন
Link Copied!

রহস্যময় মহেন্দ্র সিং ধোনি। বয়সে বৃদ্ধ হলেও সেই ভাবমূর্তিই অটুট রাখলেন। তার সম্পর্কে কেউ কোন ভবিষ্যদ্বাণী করতে পারে না।

পুরনো সেই চেহারায় দেখা গেলো চলতি আইপিএলেও। কেউ জানতো না চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব তিনি ছেড়ে দেবেন ধোনি। নতুন ভূমিকায় তাকে দেখা যাবে, তা নিয়েই জল্পনা চলছিল আইপিএলের বল মাঠে গড়ানোর আগে থেকে। আইপিএলের ফটোশুটে দেখা গেলো ধোনি নেই নেতা হিসেবে। তার জায়গায় ঋতুরাজ গায়কোয়াড় ক্যাপ্টেনের আর্মব্যান্ড।

শুক্রবার (২২ মার্চ) আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর মুখোমুখি হবো। উদ্বোধনী ম্যাচে ধোনিকে কোন ভূমিকায় দেখা যাবে, তা এখনো পরিষ্কার নয়। টেস্ট থেকে আইপিএলের নেতৃত্ব ছেড়ে দেওয়া, নিজের চিত্রনাট্য নিজেই লিখলেন মহেন্দ্র সিং ধোনি। এর আগেও যেমনই লিখেছেন তিনি।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর ক্রিকেটবিশ্বকে অবাক করে টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন ধোনি। মাটিতে ২০০৮ সালে নাগপুর টেস্টে অধিনায়কের দায়িত্ব পান মহেন্দ্র সিংহ ধোনি। এরপর ২০১৪ সালে অস্ট্রেলিয়ার মাটিতে মেলবোর্ন টেস্ট তেকে অবসর নেন অধিনায়ক ধোনি। এক্ষেত্রে ক্যাপ্টেন হিসেবে শুরু এবং অবসর নেওয়া-দুই-ই অদ্ভুত। আর দুই ক্ষেত্রেই ‘প্রতিপক্ষ’ ছিল অস্ট্রেলিয়া।

ধোনির খেলা নিয়ে জল্পনা শুরু হয় স্যর ডনের দেশে সফরের আগে থেকেই। চোটের কারণে ধোনি প্রথম টেস্টে না খেললেও পরের দুই টেস্টে তিনিই নেতৃত্ব দেন। টেস্ট সিরিজ চলা অবস্থায় কাউকে কিচ্ছু না জানিয়ে কেউ অবসর নিয়েছেন আগে? মেলবোর্ন টেস্ট শেষে ধোনি অবসরের কথা জানিয়ে দিলেন। এরপর ধোনির অবসরের কথা জানিয়ে দেয় বিবৃতিতে দেয় বিসিসিআই ।

কাউকে কিছু না জানিয়ে ওয়ানডের নেতৃত্বও তুলে দেন ধোনি। ভারতের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের ঠিক আগের মুহূর্তে ধোনি নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন। ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধোনি জানিয়েছিলেন, ওয়ানডে ও টি টোয়েন্টি’র নেতৃত্ব ছেড়ে দিতে চান। এরপর নেতৃত্বের ব্যাটন ওঠে বিরাট কোহলির হাতে। ধোনির নেতৃত্ব ছাড়া নিয়ে অনেক বিতর্ক সৃষ্টি হয়েছে।

১৯৯টি একদিনের ম্যাচে অধিনায়কত্ব করা ধোনি দাঁড়িয়েছিলেন ২০০তম ম্যাচের সামনে। ধোনির নেতৃত্ব ছাড়া ঘোষণার কিছুদিন পরই ঘরের মাঠে শুরু হয় ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ও টি টোয়েন্টি সিরিজ।

অবসর গ্রহণেও ক্রিকেট বিশ্বকে ধোনি সবাইকে অবাক করে দেন। ২০২০ সালের ১৫ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ইনস্টাগ্রামে জুতো জোড়া তুলে রাখার কথা ঘোষণা করেন ধোনি। তার অবসর গ্রহণেও ছিল অভিনবত্ব। ফেসবুক বা টুইটার নয়, ইনস্টাগ্রামে ধোনি তার অবসর গ্রহণের কথা জানিয়েছিলেন।

২০২২ সালে আচমকা চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন ধোনি। রবীন্দ্র জাদেজার হাতে তুলে দিয়েছিলেন নেতৃত্ব। সেও ছিল আইপিএল শুরুর আগে। কিন্তু সেবারের আইপিএলের মাঝপথে দলের খারাপ সময়ে ধোনি ফের নেতৃত্বে ফেরেন।