https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ১৬ মে ২০২৪

যেভাবে গুলি করা হলো স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে

বাংলা টাইমস্
মে ১৬, ২০২৪ ১১:১৯ পূর্বাহ্ণ । ৪১ জন
Link Copied!

গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। বুধবার (১৫ মে) দেশটির রাজধানী ব্রাতিশ্লোভার ১৮০ কিলোমিটার উত্তর-পূর্বে হ্যান্ডলোভা শহরে ‘হাউস অফ কালচার’ ভবনে প্রধানমন্ত্রীকে নিশানা করে গুলি চালায় এক হামলাকারী।

বুধবার (১৫ মে) দুপুর ৩টার দিকে হ্যান্ডলোভাতে একটি সরকারি বৈঠকে গিয়েছিলেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। বৈঠক শেষে বের হয়ে আসেন তিনি। বাইরেও ছিল বেশ ভিড়। নিজেদের দলের কর্মীরার পাশাপাশি ছিলেন সাধারণ জনতাও। এরমধ্যে থেকে একজন বন্দুকধারী ফিকোকে লক্ষ্য করে প্রথম গুলিটি করে।

কিছু বুঝে ওঠার আগেই কয়েকটি গুলি ছোঁড়ে ওই দুর্বৃত্ত। পর পর চারটি গুলি ছোঁড়া হয় ফিকোকে লক্ষ্য করে। সেসময় অবশ্য প্রধানমন্ত্রীর দেহরক্ষীরা তার সাথে থাকলেও তাকে রক্ষা করতে পারেনি। এক পর্যায়ে এলোপাতাড়ি গুলিতে শরীরের ভারসাম্য হারিয়ে পড়ে যান ফিকো। পরে দ্রুত প্রধানমন্ত্রীকে তোলা হয় গাড়িতে। এরপর পাঠানো হয় হাসপাতালে।

স্লোভাকিয়ার টিভি চ্যানেল টিএ-৩ জানিয়েছে, প্রধানমন্ত্রী ফিকোর শরীরে লাগা চারটি গুলির মধ্যে একটি সরাসরি আঘাত করেছে পেটে। একটি গুলি সরাসরি আঘাত হেনেছে পাকস্থলীতে। বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক।

উল্লেখ্য, দীর্ঘদিন পরে ইউরোপে কোনও রাষ্ট্রনেতা প্রাণঘাতী হামলার শিকার হলেন। এর আগে ১৯৮৬ সালে সুইডেনের প্রধানমন্ত্রী ওলফ পালমেকে রাজধানী স্টকহলমের রাস্তায় গুলি করে হত্যা করা হয়েছিলো।

২০২২ সালের জুলাই মাসে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে একটি জনসভার মঞ্চে গুলি করে হত্যা করা হয়েছিলো।