https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১৫ মে ২০২৪

‘যুদ্ধ নয়, বাংলাদেশ শান্তির পক্ষে’

নিজস্ব প্রতিবেদক
মে ১৫, ২০২৪ ১:১৪ অপরাহ্ণ । ২৩ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ নয়, বাংলাদেশ শান্তির পক্ষে। ফিলিস্তিনে প্রতিদিন বিপুল সংখ্যক নারী ও শিশু মৃত্যুর সাথে লড়ছে।
অবিলম্বে সবসংঘাত বন্ধের আহ্বান জানিয়েন প্রধানমন্ত্রী।

বুধবার (১৫ মে) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘আইসিপিডি থার্টি গ্লোবাঁল ডায়ালগ অন ডেমোগ্রাফিক ডাইভার্সিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, নারী উন্নয়নে সম্মিলিত সামাজিক আন্দোলনের বিকল্প নেই। নানা পদক্ষেপের মাধ্যমে জনসংখ্যানীতিতে পরিবর্তন আনছে সরকার।

শেখ হাসিনা বলেন, ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। মানুষ যে প্রাথমিক স্বাস্থ্য সেবা পাবে সেই সুযোগটাও বন্ধ হয়ে যায়। এর ফলে জনসংখ্যা এবং স্বাস্থ্য ব্যবস্থায় স্থবিরতা নেমে আসে।

সরকার প্রধান বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় অঅসার পর সবার জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্বাস্থ্য নীতি প্রণয়ন করেছে। সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে দেশে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়েছে। যেখানে বর্তমানে ১৪ হাজারেরও বেশি কমিউনিটি ক্লিনিক চালু আছে এবং ৩০ প্রকারের ওষুধ বিনামূল্যে প্রদান করা হয়। এছাড়া ৩ হাজার ২০০ ক্লিনিকের মাধ্যমে মা ও শিশুকে সেবা দেওয়া হচ্ছে।