https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৬ মার্চ ২০২৪

‘যারা পণ্য মজুত করে দাম বাড়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৬, ২০২৪ ১২:৫৩ অপরাহ্ণ । ৭৭ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোজা এলেই যারা অযৌক্তিকভাবে মজুত করে, পণ্যের দাম বাড়ায়, সেসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (৬ মার্চ) বেলা ১১টায় র‌্যাবের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জঙ্গি ও সন্ত্রাসীদের নিষ্ক্রিয় করায় মানুষের মনে শান্তি ফিরে এসেছে। কিশোর গ্যাং ও মাদকের বিস্তার রোধে র‌্যাবকে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে। র‌্যাবকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হয়েছে। পুলিশকেও ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে।

সরকারপ্রধান বলেন, দেশের মানুষের জন্য নিরাপত্তা নিশ্চিত করতে যারা কাজ করছে, তাদের বিরুদ্ধে কীভাবে স্যাংশন আসে। তখন বলেছিলাম, স্যাংশন কখনও একতরফা হয় না। প্রয়োজনে আমরাও স্যাংশন দেবো।

প্রধানমন্ত্রী বলেন, মাদক ব্যবসায়ী ও জাল টাকা চক্রের বিরুদ্ধেও র‍্যাবকে কঠোর হতে হবে। দেশের আর্থসামাজিক উন্নয়নের জন্য র‍্যাবকে এরই মধ্যে একটি ত্রিমাতৃক বাহিনীতে পরিণত করা হয়েছে। র‍্যাবের কার্যকারিতা আরও বাড়াতে বাহিনীর নতুন সদরদপ্তর নির্মাণের কাজসহ অনেক কাজ করা হচ্ছে।

স্যাংশন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একটি বড় দেশ র‍্যাবের ওপরে স্যাংশন দিয়েছে। আমাদের সংস্থা যারা আইনশৃঙ্খলা রক্ষার কাজ করে তাদের অন্য একটা দেশ স্যাংশন দেবে মেনে নেওয়া যায় না। এর ফলে একটা প্রতিক্রিয়া দেখা দিয়েছিল কারো কারো মাঝে। আমরা বলেছিলাম আমরাও স্যাংশন দিতে পারি।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে অন্য দেশ এসে নিষেধাজ্ঞা দেবে সেটি গ্রহণযোগ্য হতে পারে না। নিষেধাজ্ঞা একতরফা হয় না। আমরাও নিষেধাজ্ঞা দিতে পারি। হতাশ হলে চলবে না, আত্মবিশ্বাস নিয়ে চলতে হবে।

নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা দেশে গণতন্ত্র দেখতে চায় না, তারা গত নির্বাচন নিয়ে খুশি হতে পারেনি। কিন্তু দেশের মানুষ ও বন্ধুপ্রতীম দেশগুলো এ নির্বাচন মেনে সরকারকে অভিনন্দন জানিয়েছে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ২০০৪ সালে স্বাধীনতা দিবসের প্যারেডে অংশ নিয়ে র‍্যাব আত্মপ্রকাশ করে। এরপর প্রায় তিন সপ্তাহ পর ১৪ এপ্রিল (পহেলা বৈশাখ) রমনা বটমূলে নিরাপত্তা দিয়ে র‌্যাব তাদের কার্যক্রম শুরু করে। একই বছরের ২১ জুন পূর্ণাঙ্গভাবে অপারেশনাল কার্যক্রম শুরু করে র‍্যাব।