https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ৩০ মে ২০২৪
  • অন্যান্য

‘যাদের বাড়িঘর ভেঙেছে তাদের ঘর করে দেওয়া হবে’

নিজস্ব প্রতিবেদক ও পটুয়াখালী প্রতিনিধি
মে ৩০, ২০২৪ ২:১৪ অপরাহ্ণ । ৩৮ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের বাড়িঘর নির্মাণসহ যা যা প্রয়োজন সব করে দেওয়া হবে৷ আপনাদের পাশে আছি, ভবিষ্যতেও থাকবো৷ দুর্যোগ মোকাবেলা করেই টিকে থাকার সামর্থ্য অর্জন করতে হবে৷ আর সেটাই আওয়ামী লীগের লক্ষ্য৷

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে জেলার কলাপাড়া পৌর শহরের সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ মাঠে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে পটুয়াখালীতে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ শেষে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন : এসএসসিতে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে

এর আগে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুই হাজার দুর্গত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করবেন তিনি।

এ সময় শেখ হাসিনা বলেন, ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহযোগীতা করার বিষয়ে ব্যবস্থা নিয়েছি। রাস্তাঘাট যেগুলো ভেঙে গেছে তা নির্মাণের নির্দেশ দেয়া হয়েছে। যাদের ঘরবাড়ি ভেঙে গেছে, সেগুলো মেরামত এবং প্রয়োজনে নতুন করে করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছে। ধারাবাহিক ক্ষমতায় আছে বলেই দুর্যোগ-জলোচ্ছ্বাসের পরেও দেশের উন্নতি হয়।

উল্লেখ্য, চলতি মাসের ২৬ মে রাত থেকে ২৭ মে শেষ রাত পর্যন্ত দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যায় ঘূর্ণিঝড় রেমাল। এর প্রভাবে ঝড়, বৃষ্টি ও জলোচ্ছ্বাসে দেশের উপকূলীয় জেলা পটুয়াখালীতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পটুয়াখালী জেলায় তিন লাখ ২৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ২৩৫টি বাড়ি সম্পূর্ণ এবং এক হাজার ৮৬৫টি আংশিকভাবে ধ্বংস হয়েছে। এই প্রাকৃতিক দুর্যোগে কৃষি খাতে ২৬ কোটি টাকা ক্ষতি হয়েছে। এছাড়া মৎস্য খাতে ক্ষতি হয়েছে ২৮ কোটি টাকার বেশি।