https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪
  • অন্যান্য

মোদীর শপথ কবে, বৈঠক আজ

বাংলা টাইমস্
জুন ৫, ২০২৪ ১০:০৭ পূর্বাহ্ণ । ২৯ জন
Link Copied!

ভারতের ভোটের ফল প্রকাশিত হয়েছে। লোকসভায় এখনো সর্ববৃহৎ দল বিজেপি-ই। তবে একক সংখ্যাগরিষ্ঠতা নেই তাদের কাছে। এ অবস্থায় আগামী ৫ বছর সরকার চালাতে গেলে মোদীকে শরিকদের ওপর নির্ভরশীল থাকতে হবে। এ নিয়ে বৈঠকে বসবে মোদীর ক্যাবিনেট।

ভোটের ফলে ২০১৪ এবং ২০১৯ সালের মতো এবার আর একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তবে লোকসভায় এখনো তারাই সর্ববৃহৎ দল। এছাড়া জোটসঙ্গীদের নিয়ে ২৭২-এর ম্যাজিক ফিগার অনায়াসে পার করেছে গেরুয়া শিবির। এই পরিস্থিতিতে বিজেপি সরকার গঠনের দাবি জানাতে চলেছে।

এনডিএ শরিক জেডিইউ এবং টিডিপি-কে ইন্ডিয়া জোটে আনার চেষ্টা চলছে। এরমধ্যে টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডুকে ফোন করে কথা বলেছেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। বুধবার (৫ জুন) থেকে পরবর্তী সরকার গঠনের তোড়জোড় শুরু করতে চলেছে বিজেপি।

আজ (৫ জুন) ক্যাবিনেটের বৈঠক ডেকে ১৭তম লোকসভাকে ভেঙে দেয়া হতে পারে। সংসদ বিষয়ক মন্ত্রী এ সংক্রান্ত ক্যাবিনেট নোট পাঠাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে। সেই প্রস্তাব পেয়ে সপ্তদশ লোকসভা ভেঙে দেবেন রাষ্ট্রপতি। এরপর নির্বাচন কমিশন রাষ্ট্রপতিকে অষ্টাদশ লোকসভায় নির্বাচিন সাংসদদের পূর্ণাঙ্গ তালিকা দেবে। এরপর নয়া লোকসভা গঠনের প্রক্রিয়া শুরু হবে।