https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১০ জুন ২০২৪
  • অন্যান্য

মোদীর নতুন সরকারের কে কোন পদে পেলেন

বাংলা টাইমস্
জুন ১০, ২০২৪ ১১:২৯ অপরাহ্ণ । ৩৮ জন
Link Copied!

জল্পনা ছিল প্রধানমন্ত্রী নাকি বেশ কিছু পোর্টফোলিওয় অদল বদল করতে চাইছেন। সোমবার নিজ বাসভবনে মোদি ৩.০-র প্রথম বৈঠকে এই নিয়ে বড় সিদ্ধান্ত হতে চলেছে। কিন্তু শেষপর্যন্ত দেখা গেল বড়সড় বদল করা হল না মন্ত্রিসভায়। বিশেষ করে ‘বিগ ৪’ রইল অপরিবর্তিত।

সব জল্পনার অবসান ঘটালেন নরেন্দ্র মোদী। সোমবার (১০ জুন) নিজ বাসভবনে মোদি তৃতিয়বার সরকার গঠনের পর প্রথম বৈঠকে বসেন। তবে শেষ পর্যন্ত বড়সড় বদল হলো না মন্ত্রিসভায়।

বিশেষত ‘বিগ ৪’ রইল অপরিবর্তিত। তার মানে, স্বরাষ্ট্র অমিত শাহর, প্রতিরক্ষা রাজনাথের, অর্থ নির্মলারই বহাল রইলো। রেলমন্ত্রী রইলেন অশ্বিনী বৈষ্ণব। তথ্য সম্প্রচারের দায়িত্বেও তিনি। সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি। বিদেশমন্ত্রী এস জয়শংকর।

এছাড়া হরিয়ানার সাবেক মনোহরলাল খট্টর বিদ্যুৎ ও নগরোন্নয়ন মন্ত্রক, শিবরাজ সিং চৌহান পঞ্চায়েত আর গ্রামীণ উন্নয়নের পাশাপাশি পেলেন কৃষি মন্ত্রনালয়ও। স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা। ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রনালয়ের দায়িত্বে নসুখ মাণ্ডব্য। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের দায়িত্বেও তিনি। নারী ও শিশুকল্যাণে অন্নপূর্ণা দেবী। শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ভারী শিল্পে কুমারস্বামী।

এছাড়া চিরাগ পাসোয়ান পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রনালয়ের দায়িত্ব। জি কিষান রেড্ডি হয়েছেন কয়লা ও খনিমন্ত্রী। বস্ত্রমন্ত্রী গিরিরাজ সিং। লালন সিং পেয়েছেন পঞ্চায়েত ও মৎস্য, পশুপালন এবং দুগ্ধমন্ত্রী।

এদিকে, রামমোহন নাইডু অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হয়েছেন। জিতনরাম মাঁঝি দায়িত্ব পেয়েছেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প। কিরেন রিজিজু সংসদীয় মন্ত্রী হয়েছেন। বাণিজ্যমন্ত্রী হলেন পীযূষ গোয়েল। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া টেলি যোগাযোগ মন্ত্রনালয়ের দায়িত্বে। এর আগে তিনিইবিমানমন্ত্রী জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। শান্তনু ঠাকুর ওই মন্ত্রনালয়ের ডেপুটি।

এদিকে সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী হয়েছেন গজেন্দ্র সিং শেখাওয়াত। অজয় টামটা ও হর্ষ মালহোত্রা দায়িত্ব পেয়েছেন সড়ক পরিবহন প্রতিমন্ত্রীর। হরদীপ সিং পুরী পেট্রোলিয়াম মন্ত্রী। সি আর পাটিল জলশক্তি মন্ত্রনালয়ের দায়িত্বে। ভূপেন্দ্র যাদব পরিবেশমন্ত্রী। বাংলার শান্তনু ঠাকুর জাহাজ প্রতিমন্ত্রী। সুকান্ত মজুমদার দায়িত্ব পেয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব। পাশাপাশি উত্তরপূর্ব উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্র্রীর দায়িত্বও পেয়েছেন তিনিই।

উল্লেখ্য, রোববার ( জুন) সন্ধ্যায় তৃতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। তার সাথে শপথ নেন আরও ৭১ জন। এরমধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী। ৩৬ জন প্রতিমন্ত্রী।

নতুন লোকসভার অধিবেশন শুরু হতে পারে ১৮ জুন থেকে। ২০ জুন স্পিকার নির্বাচনের সম্ভাবনা। ২১ জুন দুই কক্ষের যৌথ অধিবেশন হতে পারে। সেখানে ভাষণ দেবেন দ্রৌপদী মুর্মু।