https://bangla-times.com/
ঢাকারবিবার , ৯ জুন ২০২৪
  • অন্যান্য

মোদির শপথে তিনস্তরের নিরাপত্তা, নো ফ্লাইং জোন দিল্লি

বাংলা টাইমস্
জুন ৯, ২০২৪ ১:০৪ পূর্বাহ্ণ । ৩৬ জন
Link Copied!

তিনবারের মতো ভারতের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদি। রবিবার (৯ জুন) সন্ধ্যা সোয়া ৭টার দিকে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা শপথ নেবেন। অনুষ্ঠানে দেশিবিদেশি বহু অতিথি আমন্ত্রিত। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে কড়া নিরাপত্তা রাজধানীজুড়ে। তিনস্তরের নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে রাষ্ট্রপতি ভবনের আশেপাশের এলাকাকে।

দিল্লি পুলিশ সূত্রের খবর, শপথগ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে গোটা রাজধানীকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। ঠিক যেভাবে জি-২০ বৈঠকের আগে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিলো গোটা রাজধানীকে। ঠিক সেভাবেই গোটা রাজধানীকে নিরাপত্তায় মুড়ে দেয়া হয়েছে।

তিনস্তরের নিরাপত্তার সব থেকে বাইরের স্তরে থাকবে দিল্লি পুলিশ এবং আধাসামরিক বাহিনী। এরপর দ্বিতীয় স্তরে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডোরা। তারপর সবচেয়ে ভিতরের বলয়ে থাকবে গোয়েন্দা বিভাগের কর্মকর্তা এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত এসপিজি।

মোদির শপথে যোগ দিতে সাত দেশের রাষ্ট্রনেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। রাজধানীর বড় বড় হোটেলে রাখা হবে তাদের। সেই হোটেলগুলোর সামনেও বাড়তি নিরাপত্তার নেওয়া হয়েছে। শনিবার (৮ জুন) বিকাল থেকেই রাষ্ট্রপতি ভবনের আশেপাশের এলাকাকে নো ফ্লাই জোন হিসাবে ঘোষণা করা হবে।

এদিকে, রাজধানীর উপর নজর রাখতে রবিবার (৯ জুন) সকাল থেকেই সক্রিয় হয়ে যাবে বায়ুসেনা এবং স্থলসেনার ‘আর্মি অ্যাভিয়েশন কোরে’র হেলিকপ্টার। এই হেলিকপ্টারগুলোতে এনএসজি এবং সেনার কর্মকর্তারা থাকবেন। দিল্লির গুরুত্বপূর্ণ বহুতল ভবনগুলোতে এনএসজি এবং সেনার স্নাইপারদের মোতায়েন করা হবে। এবার মোদি রাষ্ট্রপতি ভবনের সামনে বিপুল জনসমাগমের মধ্যে শপথ নেবেন। প্রত্যেক আমন্ত্রিতকেও তল্লাশি প্রক্রিয়ার মাধ্যমে যেতে হবে।