https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪
  • অন্যান্য

মেলা উন্মুক্ত, কেনা যাবে রাসায়নিকমুক্ত ফল

দেবব্রত দত্ত
জুন ৫, ২০২৪ ৭:৩৫ অপরাহ্ণ । ১০৩ জন
Link Copied!

রাজধানীর খামারবাড়িতে শুরু হতে যাচ্ছে জাতীয় ফল মেলা। কেআইবি চত্বরে তিন দিনব্যাপী এই মেলা শুরু হবে বৃহস্পতিবার (৬ জুন)। মেলা চলবে শনিবার (৮ জুন)। এই মেলার আয়োজন করছে কৃষি মন্ত্রণালয়।

আরও পড়ুন : ভোট পড়েছে ৩৪.৩৩ শতাংশ: সিইসি

এ বছর মেলায় ৮টি সরকারি প্রতিষ্ঠান ও ৫৫ টি বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিবে। ৬৩টি স্টলে বিভিন্ন ধরনের ফল ও ফলচাষ প্রযুক্তি প্রদর্শিত হবে। ফলমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় আগত দর্শণার্থীরা রাসায়নিকমুক্ত বিভিন্ন ফল কিনতে পারবেন।

আরও পড়ুন : ১৫ দিন সময় চাইলেন বেনজীর

বৃহস্পতিবার (৬ জুন) সকাল সাড়ে ৯টায় এক বর্ণাঢ্য র‌্যালি হবে। এরপর সকাল ১০টায় কেআইবি চত্বরে মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।

এরপর ফল নিয়ে কেআইবি মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হবে। তাতে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি উপস্থিত থাকবেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

আরও পড়ুন : সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল

সমাপনী অনুষ্ঠানে শনিবার (৮ জুন) বিকেলে বিএআরসি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফলমেলার কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ।

তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছরে দেশে ফল উৎপাদন হয়েছে এক কোটি ৫০ লাখ ৩৩ হাজার টন। এরমধ্যে আম উৎপাদন হয়েছে ২৭ লাখ টন। আর লিচু উৎপাদন হয়েছে দুই লাখ ৩০ হাজার টন। এছাড়া কাঁঠাল উৎপাদন হয়েছে ১৮ লাখ ২৪ হাজার টন ও আনারস ৫ লাখ ৮০ হাজার টন।