https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৮ মে ২০২৪

‘মুসলিম দেশগুলোর ঐক্য ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে পারে’

নিজস্ব প্রতিবেদক
মে ৮, ২০২৪ ৫:০৬ অপরাহ্ণ । ২৩ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সব মুসলিম দেশ একসাথে কাজ করলে, ফিলিস্তিনিদের দুঃখ-কষ্ট লাঘবসহ মুসলিমদের জন্য আরো ভাল অবস্থানে পৌঁছানো সহজ হতো। সব মুসলিম দেশগুলো এক হয়ে একযোগে কাজ করতে পারতো, তাহলে আমরা এ বিষয়ে আরও অগ্রগামী হতে পারতাম।

বুধবার (৮ মে) রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব একথা বলেন।

ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে তিনি নিজেকে একমাত্র বোন (সরকার প্রধান) হিসেবে উল্লেখ করে- বলেন, আমার এখানে একটাই কথা- সবাই এক হন এবং এ ধরনের অন্যায় অবিচার যেন আমাদের ওপর না হয়, সেজন্য সবাই লক্ষ্য রাখবেন।

তিনি বলেন, ফিলিস্তিনিরা আরব ভূখন্ডে তাদের জায়গা তারা পাবে, তা তাদের অধিকার। তাদের এই অধিকার কেউ কেড়ে নিতে পারে না। কাজেই তাদের অধিকার দিতে হবে।

লাহোরে ১৯৭৪ সালের ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওআইসি শীর্ষ সম্মেলনে জাতির জনকের ভাষণেরও এখানে উদ্ধৃতি তুলে ধরেন প্রধানমন্ত্রী।

জাতির পিতা বলেন, ‘আরব ভাইদের উপর যে অবিচার হয়েছে। এর অবসান ঘটাতে হবে। অন্যায়ভাবে দখলকৃত আরব ভূমি ছেড়ে দিতে হবে। জেরুজালেমের ওপর আমাদের অধিকার পুনঃপ্রতিষ্ঠিত করতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, জেরুজালেমে মুসলমানদের যে অধিকার, এটা প্রতিষ্ঠা করার কথাও জাতির পিতা তার বক্তব্যে বলেছেন।

প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তীনে গণহত্যা থেকে নারী ও ছোট ছোট শিশুদেরাও রেহাই পাচ্ছে না। কাজেই তাদের জন্য, বাংলাদেশের জন্য ও সারাবিশ্বের মুসলিম উম্মাহর জন্য আপনারা (হজ যাত্রী) দোয়া করবেন।

ধর্ম মন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম প্রমুখ।