https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  • অন্যান্য

মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়ে বাংলাদেশ

বাংলা টাইমস্
মে ৩, ২০২৪ ৪:৪৬ অপরাহ্ণ । ১৯ জন
Link Copied!

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০২৪ সংস্করণ প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স। সূচকে গত বছরের তুলনায় আরো দুই ধাপ পেছালো বাংলাদেশ। এই বছর ২৭ দশমিক ৬৪ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ১৬৫তম।

বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) শুক্রবার (৩ মে) এই সূচক প্রকাশ করে। তাতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র আফগানিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান,মালদ্বীপ, নেপাল ও ভুটানের চেয়েও পেছনে রয়েছে বাংলাদেশ।

২০২৩ সালে বাংলাদেশের অবস্থান ছিলো ১৬৩তম। এ র আগে ২০২২ সালে ১৬২তম অবস্থানে এবং ২০২১ সালে ১৫২তম অবস্থানে ছিলো বাংলাদেশ।

বৈশ্বিক সূচকে নরওয়ে পয়েন্ট ৯১ দশমিক ৮৯। শীর্ষ দশের বাকি দেশগুলো হলো-সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল,সুইজারল্যান্ড ও জার্মানি।

দক্ষিণ এশিয়ায় গণমাধ্যমের স্বাধীনতার দিক দিয়ে শীর্ষে রয়েছে নেপাল ৭৪তম অবস্থান। এরপর মালদ্বীপ ১০৬তম অবস্থানে। তালিকায় প্রথম অবস্থান থেকে ছিটকে তৃতীয় স্থানে ভুটান। দেশটি ১৪৭তম অবস্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে যথাক্রমে ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তান। তাদের অবস্থান যথাক্রমে ১৫০, ১৫২ ও ১৫৯তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বশেষ স্থানে আফগানিস্তান । দেশটির অবস্থান ১৭৮তম।