https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ২৩ মে ২০২৪
  • অন্যান্য

‘মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়তে গণমাধ্যমের স্বাধীনতা জরুরি’

নিজস্ব প্রতিবেদক
মে ২৩, ২০২৪ ৭:১৫ অপরাহ্ণ । ২৬ জন
Link Copied!

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, পেশাদার সাংবাদিকতা চর্চার সুস্থ পরিবেশ তৈরিতে সরকার কাজ করছে। বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে সচিবালয়ের বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ)-এর প্রকাশনা ‘বিএসআরএফ বার্তা’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়ে তুলতে হলে গণমাধ্যমের স্বাধীনতা খুব জরুরি, এর বিকল্প নেই। গণতান্ত্রিক উন্নয়নমুখী বাংলাদেশ গড়তে স্বাধীন সাংবাদিকতা চর্চার কোন বিকল্প নেই। গণমাধ্যম যতো স্বাধীনভাবে চলবে, গণমাধ্যম যতো পেশাদারিত্বের সাথে কাজ করবে, এ দেশে মুক্তিযুদ্ধের চেতনা ততো বিস্তৃত হবে। আর এই চেতনার পক্ষে সরকার কাজ করতে চায়।

তিনি আরও বলেন, গণমাধ্যমের স্বাধীনতাকে ঢাল হিসেবে ব্যবহার করে যখন অপসংবাদিকতা হয় তখন পেশাদার সাংবাদিকতাও ক্ষতিগ্রস্ত হয়। পেশাদার সাংবাদিকরা সবচেয়ে বড় ভুক্তভোগী হন। কাজেই সবার স্বার্থেই সাংবাদিকতা চর্চার সুস্থ পরিবেশ তৈরি করা প্রয়োজন।

প্রতিমন্ত্রী আরও বলেন, দেশে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত হয়েছে এবং এগিয়ে যাচ্ছে। অনেক গণমাধ্যম আছে বরং স্বাধীনতার জায়গাটি এমন জায়গায় চলে গেছে যে মুক্ত থেকে উন্মুক্ত হয়ে গেছে। এখন পেশাদার সাংবাদিকরাই বলেন গণমাধ্যমে শৃঙ্খলা আনা দরকার।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তথ্য অধিকার আইন সংসদে পাশ হয়। সরকার এবং প্রশাসন জনগণের স্বার্থে যে তথ্য প্রয়োজন সেটা দিতে বাধ্য হয়। এই আইনের মাধ্যমে সরকার নিজেকেই জবাবদিহিতায় এনেছে। এক্ষেত্রে গণমাধ্যম ও সাংবাদিকদের আরও ক্ষমতায়ন হয়েছে।