https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১৫ এপ্রিল ২০২৪

মাধবপুরে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি, স্যালাইন সংকট

ত্রিপুরারী দেবনাথ তিপু, হবিগঞ্জ
এপ্রিল ১৫, ২০২৪ ৮:১০ অপরাহ্ণ । ৩৭ জন
Link Copied!

হবিগঞ্জের মাধবপুরে হঠাৎ করে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। আক্রান্তদের বেশির ভাগই শিশু। মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও প্রাইভেট হাসপাতালে বিপুল সংখ্যক ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে। হাসপাতালে পর্যাপ্ত সিট না থাকায় অনেকেই ডাক্তারের পরামর্শ নিয়ে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন রোগী। প্রতি বছর এপ্রিল ও মে মাসে তীব্র গরম এবং খাবার ও পানির কারণে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পায়। তবে এবছর আক্রান্তের সংখ্যা অনেক বেশি।

মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, হাসপাতালে ভর্তি বেশিরভাগ রোগী ডায়রিয়া আক্রান্ত। আরও কয়েকগুণ রোগী যাদের পানিশূন্যতা নেই, তারা বাসায় চিকিৎসা নিচ্ছেন। রোগীদের ভিতর ৬০ শতাংশ শিশু। রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

সরজমিনে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখে যায়, অনেক রোগী সিট না পেয়ে ফ্লোরে শুয়ে চিকিৎসা নিচ্ছেন। ভর্তি বেশিরভাগ রোগীই ডায়রিয়ায় আক্রান্ত। হাসপাতালের স্যালাইন শেষ হয়ে গেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার তারেক উজ জামান বলেন, সবাই সতর্ক না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। আমাদের শিশুদের ব্যাপারে বেশি সচেতন হতে হবে। তাদের খাদ্যাভ্যাসের দিকে লক্ষ রাখতে হবে। আমাদের সবাইকে বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।অনেকেই তীব্র গরম থেকে বাঁচতে রাস্তায় শরবত/বরফ মিশ্রিত পানি পান করেন,এটা থেকে বিরত থাকবেন।নিরাপদ পানি পান করবেন এবং অস্বাস্থ্যকর খাবার খাবেন না। ডায়রিয়া হলে অবশ্যই নিয়ম অনুসারে ওরস্যালাইন খাবেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এএইচএম ইশতিয়াক মামুন জানান, গত কয়েকদিনের তীব্র গরমের কারণে ডায়রিয়া আক্রান্ত রোগী বাড়ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তিনি সমাজের বিত্তবান মানুষের কাছে স্যালাইন দিয়ে সহযোগিতার জন্য আহবান জানান।