https://bangla-times.com/
ঢাকাশনিবার , ২৩ মার্চ ২০২৪

মস্কোয় পরিকল্পিত জঙ্গি হামলা, জানতো আমেরিকা

বাংলা টাইমস্
মার্চ ২৩, ২০২৪ ৬:২৭ অপরাহ্ণ । ৯৫ জন
Link Copied!

হামলায় ক্ষতবিক্ষত মস্কো। এমন সন্ত্রাসবাদী হামলা যে হতে চলেছে তা নাকি জানত আমেরিকা! শুধু তাই নয়, এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্কও করা। এমনটাই দাবি মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিন ওয়াটসনের।

ওয়াটসন বলেন, রাশিয়ায় পরিকল্পিত জঙ্গি হামলা করা হবে, তা অনেক আগেই আমরা জেনে গিয়েছিলাম। ফলে রাশিয়ায় অবস্থানরত আমেরিকানদের উদ্দেশে সতর্কবার্তাও জারি করা হয়েছিল।

কনসার্ট হল হামলা প্রসঙ্গে হোয়াইট হাউসের মুখপাত্র জন কার্বি বলেন, হামলার ঘটনায় যেসব দৃশ্য সামনে এসেছে তা সবচেয়ে ভয়ংকর। হামলায় মৃতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা রয়েছে।

এদিকে, মস্কোর কনসার্ট হলে হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১১৫ জনে। এ ঘটনায় আহত হয়েছে ১৪০ জন। শনিবার (২৩ মার্জ) সকালে দেশের নিরাপত্তা বাহিনী এফএসবি-র প্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, এ ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। এরমধ্যে চার অভিযুক্ত, যারা সরাসরি হামলায় জড়িত ছিলো।

মস্কোর কনসার্ট হলে হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট (খোরাসান)। ইরান, তুর্কমেনিস্তান ও আফগানিস্তানের অংশবিশেষ নিয়ে গঠিত ইসলামিক স্টেট (খোরাসান) বা আইএস-কে। খোরাসান ২০১৪ সালের শেষের দিকে পূর্ব আফগানিস্তানে শিকড় ছড়াতে শুরু করে এবং দ্রুত চরম নৃশংসতা দেখিয়ে বিশ্বজুড়ে পরিচিতি লাভ করে।

বিশ্লেষকদের একাংশের মতে, এ ঘটনায় রুশ গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতা। কারণ, মার্চ মাসের ৭ তারিখ ভিড়ে ঠাসা জায়গা এড়িয়ে চলার বার্তা দেয় মস্কোর মার্কিন দূতাবাস। একই সতর্কবার্তা দিয়েছিল সুইডেনও। কিন্তু আর পাঁচটা রুটিন সতর্কবার্তার মতোই কনসার্ট হল হামলার আশঙ্কার কথাও হারিয়ে যায় লালফিতের জটে। এছাড়া, ইউক্রেন যুদ্ধ, প্রেসিডেন্ট নির্বাচন ও বিরোধী নেতা লেক্সেই নাভালনির মৃত্যুর মতো বিষয়ে ব্যস্ত ছিলেন পুতিনও। এ সুযোগকেই কাজে লাগিয়েছে আইএস। বরাবরই রুশ প্রেসিডেন্ট ভ্লদিমির পুতিনকে মুসলিম বিদ্বেষী হিসেবে দেখে আইএস। চেচনিয়া যুদ্ধে পুতিনের নির্দেশে মুসলিমদের গণহত্যা করা হয়েছে এমনটাই দাবি সংগঠনটির। তাই পুতিন মসনদে বসতেই হামলা চালিয়ে শক্তিপ্রদর্শন করল আইএস।