https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২০ মে ২০২৪

ভেঙে পড়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট, দেখুন ভিডিওতে

বাংলা টাইমস্
মে ২০, ২০২৪ ৬:৩০ অপরাহ্ণ । ৬৫ জন
Link Copied!

মৃত্যুর মাত্র কয়েক ঘণ্টা আগে হেলিকপ্টারে উঠে কী করেছিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। সেই ভিডিয়ো প্রকাশ করলো দেশটির সরকারি সংবাদমাধ্যম। রবিবার (১৯ মে) হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন রইসি, ইরানের বিদেশমন্ত্রী এবং ৮ জন শীর্ষপদস্থ সরকারি কর্মকর্তা।

ভিডিওতে দেখা গেছে, হেলিকপ্টারের জানলা দিয়ে বাইরের তাকিয়ে আছেন রইসি। উল্টোদিকে বসে আছেন বিদেশমন্ত্রী হোসেন আমির-আবদোল্লাহিয়ান। এরপর ক্যামেরাটি প্যান করে হেলিকপ্টারের ভিতরের অংশ দেখানো হয়। সেখানে বসে আছেন সরকারি কর্মকর্তারা। অন্য একটি ভিডিয়োতে দেখা গেছে, হেলিকপ্টারের ওঠার আগে সরকারি কর্মকতাদের সাথে বৈঠক করছেন রইসি।

হেলিকপ্টারটি ওড়ার আধ ঘণ্টা পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। প্রায় ১৬ ঘণ্টা পর একটি পাহাড়ের মাথায় হেলিকপ্টারের ভগ্নাবশেষ মেলে।

ইরানের জাতীয় টিভি চ্যানেল জানায়, ইরানের পরিচারক আয়াতোল্লাহ ইব্রাহিম রইসি মানুষের সেবা করতে করতে শহিদ হয়েছেন। হেলিকপ্টারটি ভেঙে পড়াকে দুর্ঘটনা বলেই জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম।

এদিকে, রইসির মৃত্যুর পর প্রশ্ন , তার আসনে বসবেন কে? দেশটির সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মৃত্যুর পর অন্তর্বর্তিকালীন তার পদে থাকার কথা ভাইস প্রেসিডেন্টের। ইরানের ভাইস প্রেসিডেন্ট মহম্মদ মোখবর সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন। তবে তাকেও সাংবিধানিক প্রক্রিয়া মেনে কাজ করতে হবে। ইরানের সংবিধানে বলা হয়েছে, প্রেসিডেন্টের আচমকা মৃত্যু হলে ভাইস প্রেসিডেন্ট সাময়িকভাবে দায়িত্ব সামলাবেন। তিনি সরকারের ৩ সদস্যের কাউন্সিলের একজন সদস্য হিসাবেই দায়িত্ব পাবেন। কাউন্সিলে ভাইস প্রেসিডেন্ট ছাড়াও রয়েছেন ইরানের পার্লামেন্টের স্পিকার এবং বিচার বিভাগের প্রধান।

সংবিধানে অঅরও বলা আছে, প্রেসিডেন্টের মৃত্যুর ৫০ দিনের মধ্যে দেশে নতুন করে নির্বাচনের আয়োজন করবে। তার মাধ্যমেই স্থির হবে ইরানের পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন।

রবিবার (১৯ মে) রাতে পূর্ব আজ়হারবাইজানে পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়ে রইসির হেলিকপ্টার। দুর্যোগপূর্ণ আবহাওয়া, কুয়াশার কারণে ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে বলে দাবি সংবাদমাধ্যমে। সোমবার (২০ মে) সকালে উদ্ধার করা হয়েছেহেলিকপ্টারের ধ্বংসাবশেষ।