https://bangla-times.com/
ঢাকারবিবার , ২৬ মে ২০২৪
  • অন্যান্য

ভূমিকম্পের আগাম বার্তা দেবে ‘ভূদেব’ অ্যাপ

বাংলা টাইমস্
মে ২৬, ২০২৪ ১২:৪৯ অপরাহ্ণ । ৯৮ জন
Link Copied!

বিপদ যে কখনো বলে আসে না। এ কথা যেমন সত্য, তেমনি এটাও সত্য, আগাম সতর্কতা বার্তা, পরিকল্পনা থাকলে বিপদের অন্তত মোকাবিলা করা সম্ভব। যেমন ধরুন ভূমিকম্প। প্রাকৃতিক বিপর্যয়গুলোর মধ্য়ে ভূমিকম্প অন্যতম। কখনো হবে তা বলা মুশকিল। তবে প্রযুক্তির কল্যাণে এখন ভূমিকম্প হলে, তার মোকাবিলায় আগে হুঁশিয়ার হওয়া সম্ভব। এবার ভূমিকম্পের সর্তকতা দেয়া অ্যাপ তৈরি করেছেন একদল ভারতীয় বিজ্ঞানী। আর ওই অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘ভূদেব’।

অ্যাপ ভূদেবের পুরো নাম ‘ভূমিকম্প ডিজাস্টার আর্লি ভিজিল্যান্স’। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) রুরকির বিজ্ঞানীরা এই অ্যাপটি তৈরি করেছেন।

এই অ্যাপ উদ্যোগের পেছনে রয়েছে ভারতের উত্তরাখণ্ড সরকার। সাম্প্রতিক সময় উত্তরাখণ্ডে একাধিক প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা ঘটেছে। কখনো কম্পন, কখনো ভূমিধস, আবার কখনো বন্যা। এই প্রাকৃতিক দুর্যোগের আভাস আগে পেলে ক্ষয়ক্ষতি, এমনকি প্রাণহানি কমানো যাবে। এমনটাই ধারণা উত্তরাখণ্ড সরকারের।

তবে ভূদেব অ্যাপটি ভূমিকম্পের পূর্বাস দিতে পারে। এর ফলে হুঁশিয়ার হয়ে, বিপদ এড়ানোর ব্যবস্থা করা সম্ভব এমনটাই জানান দিচ্ছেন আইআইটি রুরকির গবেষকরা। গবেষকদের দাবি, তাদের অক্লান্ত পরিশ্রমের ফল, এই যুগান্তকারী অ্যাপ। এই ভূদেব অ্যাপটি কম্পনের ‘রিয়েলটাইম অ্যালার্ট’ দিতে সক্ষম।

অ্যাপটি সরাসরি স্মার্টফোনে কম্পনের অ্যালার্ট দেয়। এর ফলে মুঠোফোন ব্যবহারকারিরা সময় থাকতে সতর্ক হতে পারেন। এই অ্যাপে রয়েছে একটি এসওএস বাটন, এর মাধ্যমে দ্রুত সাহায্য চেয়ে ‘কনট্যাক্টস’ তালিকায় থাকা সঙ্গীদের সাথে যোগাযোগ করা যায়। এমনকি ‘সিঙ্গল ট্যাপ’ করে জানানো যায় নিজের লোকেশনও।