https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ১৬ মে ২০২৪

ভাতা পাবে পথশিশুরাও!

সোহরাব হোসেন সৌরভ, রাজশাহী
মে ১৬, ২০২৪ ৭:৪৯ অপরাহ্ণ । ৩৩ জন
Link Copied!

রাজশাহী সিটি কর্পোরেশনসহ বিভিন্ন এলাকার পথশিশুদের অধিকার নিশ্চিতের মাধ্যমে সুরক্ষা প্রদানের লক্ষ্যে পথশিশুদের মুখোমুখি হয়েছেন সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিসহ সমাজের দায়িত্বশীলরা। এ সময় পথশিশুরা তাদের জন্য বিশেষ ভাতা চালুসহ বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন।

বৃহস্পতিবার ( ১৬ মে) কারিতাস রাজশাহী অঞ্চলের রেভাঃ ফাদার এফ. চেস্কাতো সম্মেলন কক্ষে কারিতাস আলোকিত শিশু প্রকল্পের অধীনে আয়োজে এক সম্মেলনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে পথশিশুরা এসব দাবিদাওয়া তুলে ধরেন।

এতে প্রধান অতিথি ছিলেন-রাজশাহী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক টুকটুক তালুকদার। এসময় তিন বলেন, সরকার পথশিশুদের বিভিন্ন সেবা দিলেও তা পর্যাপ্ত নয়। তাদের জন্য আরো সুযোগ সৃষ্টি করা প্রয়োজন।

পথশিশুদের জন্মনিবন্ধন বিষয়ে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক হাসিনা মমতাজ বলেন, যেসব পথশিশুর মা-বাবা নেই এবং যারা তাদের পরিচয় জানেনা তাদের জন্য জন্ম নিবন্ধন প্রক্রিয়া চালু করা জরুরি। অন্যথায় তারা শিক্ষাসহ সরকারের বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হবে বলে জানান তিনি।

সম্মেলনে শিশুদের পক্ষ থেকে প্রকল্পের উপকারভোগী একজন শিশু উপস্থিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন প্রতিনিধিদের সামনে কয়েকটি দাবি তোলে ধরেন। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য -পথশিশুদের খাদ্য, বাসস্থান, বস্ত্র, শিক্ষা ও চিকিৎসা এর ব্যবস্থা করা। কারিগরি ও দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করা। খেলাধুলার সুযোগ করে দেয়া। বাজেটে বিশেষ বরাদ্দ রাখা এবং পথশিশুদের জন্য ভাতার ব্যবস্থা করা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কারিতাস রাজশাহী অঞ্চলের পরিচালক ডেভিড হেম্ব্রম বলেন, আমরা ২০১৩ সাল থেকে এই প্রকল্পের মাধ্যমে পথশিশুদের আশ্রয়সেবা মাধ্যমে বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছি। সম্মেলনের মাধ্যমে সরকারের দায়িত্বশীলদের কাছে সরাসরি শিশুদের দাবিদাওয়া তুলে ধরছি। যাতে সবার সমন্বয়ে আমরা তাদের জীবনমান উন্নত করতে পারি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আলমগীর হোসেন, রাজশাহী সিটি কর্পোরেশনের ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৫ নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান (কামরু), নগর পরিকল্পনাবিদ বনি হাসান, রাজশাহী সিএমএম কোর্টের প্রবেশন অফিসার মো. আতিকুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থি ছিলেন-আলোকিত শিশু প্রকল্পের পরামর্শক লী ম্যেকুইন,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মনজুর কাদের, রাজশাহী সিএমএম কোর্টের প্রবেশন অফিসার মো. আতিকুর রহমানসহ বিভিন্ন এনজিওর প্রতিনিধি, সাংবাদিক ও রাজশাহী অঞ্চলের ৬০ জন পথশিশু।