https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

ভর্তি পরীক্ষা: জবিতে আসন বেড়েছে ৫০টি

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২৫, ২০২৪ ৭:৪২ অপরাহ্ণ । ৩৩ জন
Link Copied!

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২৭ এপ্রিল)। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আসন গত বছরের চেয়ে এবছর ৫০টি বেড়েছে। বিভিন্ন বিভাগে এই ৫০টি আসন বৃদ্ধি পেয়ে বর্তমানে আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৮১৫তে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড.আইনুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেন।

এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৫০টি আসন বৃদ্ধি পেয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়টিতে আসন সংখ্যা ছিল দুই হাজার ৭৬৫টি। এ বছর ৫০টি বৃদ্ধি পেয়ে আসন সংখ্যা ২৮১৫টি। এরমধ্যে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে বৃদ্ধি ১০টা, ফার্মেসি বিভাগে ১০টা, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বিভাগে ১০টা, প্রাণ রসায়ন ও অণুজীব বিজ্ঞান বিভাগে ৫টি, এবং চারুকলা অনুষদে ২০টা আসন বেড়েছে। তবে নাট্যকলা বিভাগে আসন ৫টা কমেছে।

জানা যায়, এ বছর বিজ্ঞান এবং লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদে আসন ৮৬০টি, কলা, বাণিজ্য অনুষদে ৫২০টি, সামাজিক এবং দুইটি ইনস্টিটিউটে ১২৭০টি এবং বিশেষায়িত ছয়টি বিভাগে ১৬৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।

এ বছর ১৪ জানুয়ারি যাত্রা শুরু করেছে চারুকলা অনুষদ। এর আগে গত বছরের ৬ ফেব্রুয়ারি ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য নামে তিনটি বিভাগের অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। চারুকলা বিভাগকে ভেঙে অনুষদে রূপান্তরিত হয়ে এই তিন বিভাগ করা হয়।

এদিন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের বাইরে সার্বক্ষণিক কয়েকটি পানির ট্যাংক থাকবে। পানির ট্যাংকগুলো ভ্রাম্যমাণভাবে সেবা দেবে। এছাড়াও কেউ হঠাৎ অসুস্থ হয়ে গেলে সেবা প্রদানের জন্য থাকবেন দুইজন চিকিৎসক। চিকিৎসকগণ ভ্রাম্যমাণভাবে চিকিৎসা সেবা প্রদান করবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, তীব্র গরমে পরীক্ষার্থীরা ও তাদের অভিভাবকদের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে, আমরা পানির ট্যাংক ও স্বাস্থ্যসেবার জন্য দুজন ডাক্তারের ব্যবস্থা রাখা হবে। যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মোকাবিলায় যথাযথ ব্যবস্থা থাকবে।

উল্লেখ্য, ২৭ এপ্রিল (শনিবার) অনুষ্ঠিত হবে গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা, ৩ মে (শুক্রবার) বি ইউনিটের (মানবিক) এবং ১০ মে (শুক্রবার) সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠি হবে। এছাড়া ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অন্য দুই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।